শনিবার, জানুয়ারি ১৬
Shadow

রোহিঙ্গা শিশুদের জন্য ১৩০০ স্কুল করবে ইউনিসেফ

প্রাইম ডেস্ক :

মিয়ানমার রাখাইন রাজ্যে থেকে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শিশুদের জন্য ১৩০০ নতুন শিক্ষাকেন্দ্র স্থাপন করবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির পক্ষথেকে এই খবর জনানো হয়।

ইউনিসেফ কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবিরে বর্তমানে রোহিঙ্গাদের থাকার জায়গাসহ শিশুদের জন্য ১৮২টি শিক্ষা ও বিনোদনকেন্দ্র নির্মাণ করেছে যেখানে ১৫ হাজার শিশু অবস্থান করছে। এই ধারাবাহিকতায় আগামী এক বছরে ১৫ শত শিক্ষাকেন্দ্র নির্মাণের মাধ্যমে ২ লাখ শিশুকে এই সুবিধার আওতায় আনার পরিকল্পনার কথা জানিয়েছে সংস্থাটি।

বাংলাদেশের  ইউনিসেফর প্রতিনিধি এডওয়ার্ড বলেন, এই সংকটে পড়া শিশুদের নিরাপদ ও  ভালো পরিবেশে শিক্ষাদানের পরিবেশ করে দিতে হবে যাতে তারা স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে এবং তারা  ভবিষতে যা হতে চায় তাই হতে পারে।

এই শিশুশিক্ষা কেন্দ্র গুলোতে ৪-৬ বছরের শিশুদের প্রাথমিক শিক্ষা প্রদান করা হবে। এবং ৬-১৪ বছরের ছেলে-মেয়েদের নন- ফরমাল শিক্ষার ব্যবস্থা করা হবে।  প্রত্যেক শিক্ষাকেন্দ্র প্রতি শিফটে ৩৫ জন করে তিন শিফটে শিক্ষাদানের ব্যবস্থা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শিশুদের বাংলা, ইংরেজি, অংক, বার্মিজ, বিজ্ঞান, কলা এবং জাতীয় সংগীত শিক্ষা দেয়া হবে। শিক্ষাকেন্দ্র থেকে প্রত্যককে মনস্তাত্বিক কাউন্সিলিং দেয়া  এবং দৈনন্দিন স্বাস্থ্যবিধি সম্পর্কে  জ্ঞানদান করা হবে। শিক্ষার নানা ধরনের উপকরণ যেমন, কলম, পেন্সিল স্কুল ব্যাগ রং পেন্সিলসহ সব কিছু শিক্ষা কেন্দ্র থেকে দেয়া হবে বলে জনানো হয়।

Leave a Reply

Your email address will not be published.