শুক্রবার, মে ৭
Shadow

রোহিঙ্গাদের বিরুদ্ধে এক হওয়ার ডাক

প্রাইম আন্তর্জাতিক :

রোহিঙ্গাদের বিরুদ্ধে এক হওয়ার ডাক দিয়েছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং। তিন বলেন, তারা রোহিঙ্গা হিসেবে স্বীকৃতি দাবি করছে অথচ তারা কখনো মিয়ানমারের নৃগোষ্ঠী ছিল না। আর এই সত্য প্রতিষ্ঠায় আমাদের একতাবদ্ধ হওয়া প্রয়োজন।

শনিবার মিয়ানমারে ডিফেন্স সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন স্কুলের এক ডিপ্লোমা বিতরণ অনুষ্ঠানে সেনাপ্রধানের এই বক্তব্য আসে।

সেনাপ্রধান বলেন, গত ২৫ আগস্টের পর থেকে রাখাইনে সহিংসতার ৯৩টি ঘটনা ঘটিয়েছে ‘চরমপন্থী বাঙালিরা’। বুথিডং ও মংডুতে একটি ঘাঁটি গড়ার চেষ্টায় তারা এই সহিংসতা ঘটায়।

সংখ্যালঘু রোহিঙ্গা ইস্যু বহুদিন ধরেই মিয়ানমারের অন্যতম আলোচিত সংকট। তবে এই সংখ্যালঘু সম্প্রদায়কে রোহিঙ্গা বলতে নারাজ মিয়ানমারের সেনাবাহিনী। এই বিদ্বেষ থেকেই যুগের পর যুগ ধরে রোহিঙ্গা নিপীড়ন চলে আসছে। দেশটির সেনাবাহিনী গ্রামে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে মানুষ মারছে, ঘরের ভেতরে আটকে রেখে পুড়িয়ে মারা হচ্ছে, লুটপাট চালিয়ে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়া হচ্ছে। যার বিরূপ প্রভাব পড়ছে বাংলাদেশে ওপরও। কারণ জীবন বাঁচাতে বাংলাদেশে পাড়ি জমিয়েছে লাখ লাখ রোহিঙ্গা।

রোহিঙ্গাদের ওপর যা চলছে তাকে স্পষ্টভাবে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে চিহ্নিত করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বিবিসিকে এক সাক্ষাৎকারে বলেছেন, মিয়ানমার যে এখনও অনেকখানি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে, তা বেশ স্পষ্ট। আর রাখাইনে যা ঘটছে, তা সেনাবাহিনীর কারণেই ঘটছে।

Leave a Reply

Your email address will not be published.