শুক্রবার, মে ৭
Shadow

রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্বনেতৃবৃন্দের প্রতি স্পিকারের আহ্বান

প্রাইম ডেস্ক :

রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্বব্যাংকের দৃষ্টি আকর্ষণ করে দ্রুত ইতিবাচক পদক্ষেপ গ্রহণের জন্য দাতা সংস্থাসহ বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের আয়োজনে আইএমএফ’র সদর দফতরে পার্লামেন্টারি নেটওয়ার্ক ওয়ার্কশপে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে বিশ্ববাসীর কাছে এক অনন্য দৃষ্টান্ত হিসেবে আবিভূর্ত হয়েছে। সম্প্রতি বিপুল সংখ্যক বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশ সম্পূর্ন মানবিক কারণে এদের আশ্রয় দিয়েছে।

বাংলাদেশ সরকার দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা রয়েছে, যার মাধ্যমে মানব সম্পদ বিশেষ করে নারী ও যুবসমাজের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জাতীয় উন্নয়নে সরাসরি অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হচ্ছে। তিনি বলেন, শুধু দক্ষতা উন্নয়নই নয়, সুষম উন্নয়নের জন্যও দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন।

জ্বালানীর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে জীবাশ্ন জ্বালানীর বিকল্প অনুসন্ধানের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাংলাদেশ সবচেয়ে হুমকীর সম্মুখীন। অথচ জলবায়ু দূষণে বাংলাদেশের ভূমিকা খুবই নগণ্য। এ জন্য বাংলাদেশ নিজস্ব তহবিল গঠনের মাধ্যমে পরিবেশগত ভারসাম্য রক্ষায় কাজ করে যাচ্ছে। তিনি জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে ক্ষতির সম্মুখীন দেশগুলোকে রক্ষায় এগিয়ে আসতে উন্নত বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published.