রবিবার, ফেব্রুয়ারি ২৮
Shadow

শীর্ষে সাকিবই, পাঁচে মোস্তাফিজ

প্রাইম খেলাধুলা  :

আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষে রয়েছেন সাকিব আল হাসান। তবে উন্নতি করেছেন পেসার মোস্তাফিজুর রহমান। বোলারদের তালিকায় পঞ্চমস্থানে উঠে এসেছেন বাংলাদেশের এই কার্টার মাস্টার। বিশ্ব একাদশ বনাম পাকিস্তান এবং ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যেকার ছোট ফরম্যাটের সিরিজ শেষে রোববার (১৭ সেপ্টেম্বর) খেলোয়াড়দের সর্বশেষ র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা।

সর্বোচ্চ ৩৫৪ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে রয়েছেন সাকিব। ৩৪৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছেন গ্লেন ম্যাক্সওয়েল। তিন নম্বরে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবী (২৭৫) সাকিবের চেয়ে বেশ পিছিয়ে রয়েছেন। ২০৩ পয়েন্ট নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ পাঁচ নম্বরে রয়েছেন।

টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানি স্পিনার ইমাদ ওয়াসিম। ৬৯৫ রেটিং নিয়ে পঞ্চমস্থানে রয়েছেন মোস্তাফিজুর। স্যামুয়েল বদ্রিকে হটিয়ে পাঁচ নম্বরে ওঠে এসেছেন বাংলাদেশের তারকা পেসার। ৬৪৮ রেটিং নিয়ে নবমস্থানে সাকিব। এই তালিকায় সবার উপরে রয়েছেন পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার ইমাদ ওয়াসিম।

টি-টোয়েন্টি র‌্যাংকিং ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৮২৬ রেটিং নিয়ে সবার উপরে আছেন তিনি। ৭৮৭ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চ। গতরাতে ইংল্যান্ডের বিপক্ষে ২৮ বলে ৫১ রান করা ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ধরে রেখেছেন তৃতীয়স্থান। তার রেটিং ৭৮০।

টি-টোয়েন্টির র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের। শনিবার রাতে ইংল্যান্ডকে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে ২১ রানে পরাজিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। এই সুবাদে ইংল্যান্ডের সঙ্গে জায়গা বদল করে একধাপ এগিয়ে তিন নম্বরে ওঠে এসেছে ক্যারিবিয়ানরা (১২০)।

অন্যদিকে ইংল্যান্ডের (১১৯) অবনতির সুযোগে পাকিস্তান (১২১) একধাপ এগিয়ে ওঠে এসেছে দুই নম্বরে। নিউজিল্যান্ড (১২৫) যথারীতি শীর্ষে রয়েছে। আফগানিস্তানের (৮৬) চেয়ে একধাপ পিছিয়ে বাংলাদেশ (৭৮) দশ নম্বরেই রয়েছে। ভারত (১১৬), দক্ষিণ আফ্রিকা (১১০), অস্ট্রেলিয়া (১১০) ও শ্রীলঙ্কা (৯৩) রয়েছে শীর্ষ আটে।

Leave a Reply

Your email address will not be published.