পুরোনো থেকে নতুন স্মার্টফোনে ডেটা ট্রান্সফার করবেন যেভাবে

প্রাইম ডেস্ক :

পুরোনো মোবাইল থেকে সব ডেটা নতুন ফোনে ট্রান্সফার। এর জন্য অনেক সময় বিক্রেতার ওপরই নির্ভর করে থাকতে হয় ক্রেতাকে। কিন্তু, অনলাইনে স্মার্টফোন অর্ডার করলে? তখন তো নিজেকেই সব ডেটা এবং কনটাক্ট নম্বর এক ফোন থেকে অন্য ফোনে নিতে হয়

বিলাসিতা, স্টাইল, স্টেটাস আর উন্নত প্রযুক্তি। ফল, পুরোনো মোবাইল বদলে ফেলার হিড়িক। কিন্তু নতুন ফোন কিনলেই তো আর হবে না, পুরোনো ফোনের ফেলে আসা যাবতীয় ডেটা বা তথ্য ‘ইনট্যাক্ট’ রাখতে হবে। অর্থাৎ, পুরোনো মোবাইল থেকে সব ডেটা নতুন ফোনে ট্রান্সফার। এর জন্য অনেক সময় বিক্রেতার ওপরই নির্ভর করে থাকতে হয় ক্রেতাকে। কিন্তু, অনলাইনে স্মার্টফোন অর্ডার করলে? তখন তো নিজেকেই সব ডেটা এবং কনটাক্ট নম্বর এক ফোন থেকে অন্য ফোনে নিতে হয়। অথচ, অ্যান্ড্রয়েড থেকে আইফোন কিংবা উল্টোটা করতে অনেকেই সক্ষম নন। অনেক অ্যাপের ব্যাকআপ পাওয়া গেলেও বেশি সমস্যা হয় ফোনবুক বা কনটাক্টস নিয়ে। একগুচ্ছ মোবাইল নম্বর তো নতুন করে টাইপ করে সেভ করা সম্ভব নয়। জেনে নিন কীভাবে এক ফোন থেকে অন্যটিতে ডেটা ট্রান্সফার করবেন।
অ্যান্ড্রয়েড থেকে অ্যান্ড্রয়েড ফোন
পুরোনো ফোনের সেটিংসে গিয়ে গুগলে যান। সেখানেই ব্যাকআপ অপশন সিলেক্ট করুন। গুগল নিজে থেকেই আপনার কনটাক্ট লিস্টের ব্যাকআপ নিয়ে রাখে। শুধু দেখে নেবেন অটো ব্যাকআপ অপশনটি অন করা কি না। না থাকলে সেটি অন করুন। তাহলে নিজে থেকেই সব ডেটা সিঙ্ক হতে থাকবে। নতুন কনটাক্ট সেভ করার সময় একটি অপশন দেখায়, নম্বরটি কোথায় সেভ করতে চান। খুব ভালো হয় যদি গুগল ড্রাইভ সিলেক্ট করেন। এবার নতুন স্মার্টফোনে গুগল অ্যাকাউন্টটি লগ ইন করুন। কিছুক্ষণ পর দেখবেন নিজে থেকেই সব নম্বর ফোনবুকে দেখাচ্ছে।
যদি গুগল ক্লাউডে নম্বর সেভ রাখতে সমস্যা হয়, সে ক্ষেত্রে ‘ভিসিএফ’ ফাইল ফরম্যাট হিসেবে কনটাক্টগুলো সেভ রেখে তা ব্লুটুথের মাধ্যমে নতুন ফোনে ট্রান্সফার করে নেওয়া যাবে।
অ্যান্ড্রয়েড থেকে আইফোন
এক্ষেত্রে গুগল ড্রাইভেই কনটাক্ট ব্যাকআপ রাখতে হবে। সেটিংস থেকে গুগল সেকশনে গিয়ে ব্যাকআপ রাখুন। অটো ব্যাক-অন থাকলে একইভাবে সব কনটাক্ট সেভ ও আপডেট হয়ে যাবে। এবার আইফোনের সেটিংসে গিয়ে পাসওয়ার্ড ও অ্যাকাউন্টে যান। সেখানে নিজের অ্যাকাউন্ট অ্যাড করুন। এবার গুগলে লগ ইন করুন। পাসওয়ার্ড ও অ্যাকাউন্ট অপশন থেকে গুগল অ্যাকাউন্ট ট্যাপ করে সিনক্রোনাইজ করলেই যাবতীয় নম্বর নতুন ফোনে দেখাতে পাবেন।
আইফোন থেকে অ্যান্ড্রয়েড ফোন
এটি হলো আগের পদ্ধতিটির উল্টোদিক। আইফোনের পাসওয়ার্ড ও অ্যাকাউন্ট থেকে গুগল অ্যাকাউন্টে যান। এরপর সিনক্রোনাইজ অন করুন। এবার অ্যান্ড্রয়েড ফোন থেকে আপনার আইডি, পাসওয়ার্ড দিয়ে গুগল অ্যাকাউন্ট লগ ইন করলেই কেল্লাফতে।