বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫
Shadow

কাতালুনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নেয়ার ঘোষণা স্পেনের

সংবিধান লংঘন করে স্বাধীনতা ঘোষণার হুমকি দেয়ায় কাতালুনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নেয়া হবে বলে ঘোষণা দিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

স্থানীয় সময় বৃহস্পতিবার স্পেনের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ ব্যবহার করে কাতালুনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করা হবে।

এই উদ্যোগ বাস্তবায়নের জন্য আগামী শনিবার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এ সংক্রান্ত প্রস্তাব পাঠানো হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়কে দেয়া এক চিঠিতে কাতালুনিয়ার প্রেসিডেন্ট কার্লস পুইদেমোন্ত বলেন, স্পেন আলোচনার দ্বার বন্ধ করে ১৫৫ অনুচ্ছেদ ব্যবহার করল স্বাধীনতার ঘোষণা দেয়া হবে।

স্পেনের সংবিধানের ১৫৫ অনুচ্ছেদকে ‘নিউক্লিয়ার অপশন’ বা পরমাণু বিকল্প বলা হয়।

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চলগুলোকে নিয়ন্ত্রণে রাখার জন্য ১৯৭৮ সালের সংবিধানে এ অনুচ্ছেদকে সন্নিবেশিত করা হয়েছিল।

তবে এ পর্যন্ত এর বাস্তবায়নের প্রয়োজন পড়েনি স্পেনে। কিন্তু গত ১ অক্টোবর কাতালুনিয়া স্বাধীনতার দাবিতে গণভোট হওয়ার পর থেকে স্পেনের প্রধানমন্ত্রী রাজয় ১৫৫ অনুচ্ছেদ ব্যবহারের হুমকি দিয়ে আসছেন।

বিশেষ করে গণভোটের পর গত ১০ অক্টোবর কাতালুনিয়ার প্রেসিডেন্ট পুইদেমোন্ত স্বাধীনতার ‘স্থগিত স্বাধীনতা’র কথা জানিয়ে স্পেনের সরকারকে সংলাপের আহ্বান জানান।

এর কয়েক ঘণ্টার মধ্যেই স্পেনের প্রধানমন্ত্রী রাজয় স্বাধীনতার বিষয়টি স্পষ্ট করতে ১৯ অক্টোবর পর্যন্ত কাতালান নেতৃত্বকে আল্টিমেটাম দেন।

এরপর ১৬ অক্টোবর পুইদেমোন্ত এক বিবৃতিতে ফের স্পেন সরকারকে সংলাপে বসার আহ্বান জানান।

তবে আজ স্পেন সরকারের আল্টিমেটাম শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগে দেয়া বিবৃতিতে, ১৫৫ অনুচ্ছেদ ব্যবহারের ঘোষণা দিয়ে কাতালান কর্তৃপক্ষের সংলাপকে কার্যত প্রত্যাখ্যান করা হলো।

Leave a Reply

Your email address will not be published.