ইয়েমেনে সৌদি জোটের সিরিজ বিমান হামলা, নিহত শতাধিক

প্রাইম আন্তর্জাতিক :
ইয়েমেনের একটি আটক কেন্দ্রে সৌদি আরবের সিরিজ বিমান হামলায় নিহত হয়েছেন শতাধিক মানুষ। এ খবর নিশ্চিত করেছে রেড ক্রস। ওই আটক কেন্দ্রে মোট ১৭০ জন ইয়েমেনিকে বন্দি করে রাখা হয়েছিলো। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে হামলার শিকার ৪০ জনকে চিকিৎসা দিচ্ছে তারা। ধারণা করা হচ্ছে বাকি সকলেই নিহত হয়েছেন।
স্থানীয়রা জানিয়েছেন, মধ্যরাতে অতর্কিতে পরপর ছয়টি বিস্ফোরণের শব্দ শুনতে পান তারা। তবে সৌদি জোটের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা একটি ক্ষেপণাস্ত্র ঘাটিতে হামলা চালিয়েছে। ইরানপন্থি হুতি বিদ্রোহীরা জানিয়েছে, একটি বন্দিশালাকে লক্ষ্য করেই ওই হামলা চালানো হয়।

রেড ক্রসও নিশ্চিত করেছে যে, তাদের দল এর আগে ওই বন্দিশালা পরিদর্শন করেছিলো।
ইয়েমেনে রেড ক্রসের প্রধান ফ্রাঞ্জ রচেনস্টাইন বলেছেন, তাদের সংস্থা ঘটনাস্থল থেকে লাশ সংগ্রহ করতে শুরু করেছে। সেখানে আর কারো বেঁচে থাকার সম্ভাবনা একেবারেই কম।
উল্লেখ্য, ২০১৫ সালে ইয়েমেনে যুদ্ধ শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। এরপর থেকে দেশটির ৮০ ভাগ মানুষ তীব্র মানবিক সংকটের মধ্যে বেঁচে আছেন। দেশটিতে সৃষ্টি করা হয়েছে কৃত্রিম দুর্ভিক্ষ যাতে। জাতিসংঘের হিসেব অনুযায়ী এ যুদ্ধে নিহতের সংখ্যা এক লাখেরও বেশি। এ নিয়ে আন্তর্জাতিক ব্যাপক নিন্দার মুখে পরেছে সৌদি আরব।