বুধবার, মার্চ ৩
Shadow

বুলেট ট্রেন প্রকল্প, স্বপ্নটা সত্যি হোক

বাংলাদেশে চালু হবে দ্রুতগতির বুলেট ট্রেন! মানুষের এ স্বপ্ন বাস্তবে রূপ নেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। শুধু উদ্যোগ নয়, এ প্রকল্প বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলেছে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন। তিনি বলেছেন, ঢাকা-চট্টগ্রাম রুটে বুলেট ট্রেনের চূড়ান্ত ডিজাইন দ্রুত শেষ হবে, এর পরপরই বাস্তবায়নের কাজ শুরু হবে মূল প্রকল্পের কাজ। প্রায় ৫০ হাজার কোটি টাকা প্রয়োজন হবে এ প্রকল্পে। প্রকল্পটি বাস্তবায়নে অর্থ সহায়তা করতে আগ্রহ প্রকাশ করেছে এডিবি, জাইকা, চীন ও এক্সিম ব্যাংক। সেপ্টেম্বরে প্রকল্পটির পরামর্শক নিয়োগের আহ্বান জানানো হলে এতে মোট ২১টি বিদেশি কোম্পানি অংশ নেয়। এখন এর যাচাই-বাছাই চলছে।
জাপান, চীন ও ফ্রান্সসহ অনেক উন্নত দেশে বহু আগেই চালু হয়েছে বুলেট ট্রেন। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও মুম্বাই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্প হাতে নেয়া হয়েছে। আমরাইবা এ ক্ষেত্রে পিছিয়ে থাকব কেন? জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগতভাবে দেশে বুলেট ট্রেন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন। বর্তমানে যেখানে আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে ৭ থেকে ৮ ঘণ্টা কিংবা কখনও কখনও আরও বেশি সময় লাগে, সেখানে বুলেট ট্রেন চালু হলে সময় লাগবে মাত্র দেড় ঘণ্টা। এর সুফল পড়বে দেশের ব্যবসা-বাণিজ্য, কর্মক্ষেত্র ও পর্যটন শিল্পে। বুলেট ট্রেন রেলওয়ের আয় বাড়াতেও সহায়ক হবে। সবচেয়ে বড় কথা, এর মধ্য দিয়ে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। বর্তমানে অবকাঠামোর উন্নয়নকে দেশের উন্নয়নের সমার্থক ভাবা হয়। যে দেশের অবকাঠামো যত উন্নত সে দেশ তত দ্রত উন্নতি ঘটাতে সক্ষম। তাই আমরা দেশে বুলেট ট্রেন প্রকল্পের সফল ও দ্রুত বাস্তবায়ন প্রত্যাশা করছি।
এ প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কতগুলো বিষয় মাথায় রাখা দরকার বলে মনে করি আমরা। প্রথমত, দেশের জ্বালানি পরিস্থিতির উন্নয়ন ঘটিয়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। দ্বিতীয়ত, এ প্রকল্পে যাতে কোনোরকম অনিয়ম-দুর্নীতি না হয় সেজন্য কঠোর নজরদারি ও জবাবদিহিতার ব্যবস্থা করতে হবে। তৃতীয়ত, প্রকল্পের জন্য যে সময় নির্ধারণ করা হবে, সেই সময়ের মধ্যেই নির্মাণ কাজ সম্পন্ন করতে হবে। এসব দিক বিবেচনায় প্রকৃত যোগ্য প্রতিষ্ঠানকে প্রকল্পটির কাজ দেয়া হবে, এটাই কাম্য।

Leave a Reply

Your email address will not be published.