টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

প্রাইম খেলাধুলা :
আয়ারল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। সেমি-ফাইনালে এই জয়ের ফলে দল পেয়েছে ফাইনালের টিকিটও।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) টস জিতে প্রথমে ব্যাট করে আইরিশ মেয়েরা বাংলাদেশকে ৮৬ রানের লক্ষ্য দেয়। জবাব দিতে নেমে ১৮.৩ ওভারে ৬ উইকেট হারিয়ে জয়ের দেখা পেয়ে যায় বাংলাদেশের মেয়েরা।

সেই সঙ্গে আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে বাংলাদেশের মেয়েরা উঠে গেল ফাইনালে। তার পথ ধরেই ২০২০ আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকিটও পেয়ে গেছে টাইগ্রেসরা।

আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের সেমিতে টস ভাগ্য ছিল আয়ারল্যান্ডের মেয়েদের পক্ষে। তারা প্রথমে ব্যাট করতে নেমে অলআউট হয়ে করে ৮৫ রান। জবাব দিতে নেমে ১৮.৩ ওভারে ৬ উইকেট হারিয়ে জয়ের দেখা পেয়ে যায় বাংলাদেশের মেয়েরা।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ফাহিমা-নাহিদাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ৮৫ রান তুলে আয়ারল্যান্ড।

ব্যাটিং করতে নেমে মাত্র ছয় রানে দুই উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া আইরিশর মেয়েরা লরা ডেলানি ২৫, এমেয়ার রিচার্ডসরে ২৫ ও ওরলা পেন্ডারগেটের ১০ রানের কল্যাণে ৮৫ রানের পূঁজি গড়েন। আয়ারল্যান্ডের প্রথম উইকেট শিকার করেন টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারী বাংলাদেশি স্পিনার নাহিদা আক্তার। এই নিয়ে চার ম্যাচে তার আট উইকেট হয়েছে।

ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকার করেন ফাহিমা খাতুন। ৪ ওভারে ১৮ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন তিনি। এছাড়াও অধিনায়ক সালমা খাতুন, জাহানার আলম, নাহিদা আক্তার ও মিতু মনি নেন একটি করে উইকেট।

এরও আগে যুক্তরাষ্ট্রকে ৮ উইকেটে হারিয়ে মিশন শুরু হয়েছিল মেয়েদের। পাপুয়া নিউগিনিকেও হারায় টাইগ্রেসরা। জয় তুলে নেয় স্কটল্যান্ডের বিপক্ষেও।

আগামী ৭ সেপ্টেম্বর ফাইনাল অনুষ্ঠিত হবে। গতবার বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে জায়গা করে নিয়েছিল মেয়েরা।