মঙ্গলবার, জানুয়ারি ১৯
Shadow

ঢাকায় সুষমা স্বরাজ, প্রাধান্য পাচ্ছে রোহিঙ্গা ইস্যু

প্রাইম ডেস্ক :

দুই দিনের সফরে রবিবার দুপুরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ বিমানে রবিবার বেলা পৌনে ২টার দিকে তিনি ঢাকায় পৌঁছান। বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাকে স্বাগত জানিয়েছেন।

বিকালে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির (জেসিসি) বৈঠকে যোগ দেবেন। সুষমা স্বরাজ ভারতীয় আর পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। ভারত সরকারের অর্থায়নের ১৫টি প্রকল্পেরও উদ্বোধন হবে।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের এই সফরে আলোচনায় বিশেষ ভাবে প্রাধান্য পাচ্ছে রোহিঙ্গা সংকট ও তার সমাধানের প্রক্রিয়া। জেসিসির বৈঠকে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সকল ইস্যু নিয়ে আলোচনা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গৃহীত সিদ্ধান্তসমূহ পর্যালোচনা এবং সহযোগিতার নতুন ক্ষেত্র নিয়েও আলোচনা হবে।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সন্ধ্যায় গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সোনারগাঁও হোটেলে গিয়ে সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করবেন।
বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গেও বৈঠক করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। সোমবারে বিকালে ঢাকা ছাড়বেন তিনি। সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও সাংস্কৃতিক কর্মীদের সঙ্গে তার মতবিনিময় করার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.