দুর্গাপূজা নিয়ে কলকাতায় বিজেপি-তৃণমূল মুখোমুখি

প্রাইম আন্তর্জাতিক :
হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজার আয়োজনকে কেন্দ্র করে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে ভারতের কেন্দ্রীয় শাসকদল বিজেপি ও পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রথমবারের জন্য কলকাতায় দুর্গাপূজা উদ্বোধন করতে এসেছেন। এ নিয়ে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের মধ্যে শুরু হয়েছে বাগযুদ্ধ।

দুই দলই পরস্পরের বিরুদ্ধে উৎসবটি নিয়ে রাজনীতি করার অভিযোগ করেছে। অমিত শাহকে দিয়ে সল্ট লেকের বিজে ব্লকের পূজা উদ্বোধন করার ঘোষণা দিয়েছিল রাজ্য বিজেপি। এ ঘোষণার পর থেকেই শুরু হয় বিতর্ক। শাসক তৃণমূল অভিযোগ তোলে বিজেপি উৎসব নিয়ে রাজনীতি করছে।
পাল্টা বিজেপি জানায়, ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে তৃণমূল কংগ্রেস কলকাতার সব বড় পূজাকে ‘হাইজ্যাক’ করেছে। কলকাতার মেয়র ও তৃণমূল নেতা ফিরহাদ হাকিম বলেন, হঠাৎ করে কেন দুর্গাপূজার উদ্বোধন করতে অমিত শাহ কলকাতায় এসেছেন তা সবচেয়ে ভালো বলতে পারবে বিজেপি।

তিনি বলেন, অমিত শাহ কোথায় যাবেন এটা তার সিদ্ধান্ত। কিন্তু আমি বলতে পারি বাংলার মানুষ দুর্গাপূজা নিয়ে রাজনীতি পছন্দ করে না। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের পাল্টা অভিযোগ, যখন মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপূজা করেন, তখন সেটা দুর্গাপূজা নিয়ে রাজনীতি নয়? তৃণমূলই উৎসবকে দলীয় কর্মসূচিতে পরিণত করেছে। অমিত শাহ দুর্গাপূজার উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে, বিজেপি সভাপতি হিসেবে নয়।

দিলীপ ঘোষের বক্তব্যে আবারও পাল্টা জবাব দেন মেয়র। তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপূজার উদ্বোধন করেন কারণ তার সঙ্গে এই উৎসবের নিবিড় সম্পর্ক রয়েছে। যখন তিনি মুখ্যমন্ত্রী হননি তখনও এই উৎসবের সঙ্গে এভাবেই যুক্ত ছিলেন।