শনিবার, জানুয়ারি ১৬
Shadow

সড়ক নিরাপত্তা আইন বাতিলের দাবি, শ্রীপুরে মহাসড়ক অবরোধ করে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ

শ্রীপুর প্রতিনিধি :
কার্যকর হওয়া সড়ক নিরাপত্তা আইন বাতিলের দাবিতে গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পরিবহন শ্রমিকরা।

dav

গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে এ অবরোধ শুরু হয়। এতে বিপাকে পড়েছেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ ভর্তিচ্ছু ও বিভিন্ন স্কুল কলেজ শিক্ষার্থী এবং অফিসগামী কর্মকর্তারা।

শ্রমিকেরা জানায়, নতুন কার্যকর হওয়া সড়ক নিরাপত্তা আইন বাতিলের দাবিতে তাদের এই অবরোধ। যতদিন না পর্যন্ত নতুন আইনটি বাতিল হবে ততদিন তাদের আন্দোলন চলবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী আয়েশা আক্তার মাহিন। সে ভোরে গাজীপুরের টঙ্গী থেকে রওনা হয়েছেন। অবরোধের ব্যাপারে আগে থেকেই কোন কিছুই জানা ছিল না তাঁর। বাবার সাথে ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বেলা ১১টায় “সি” ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের উদ্দেশ্যে রওনা হয়ে সকাল সাড়ে ৯টার সময় মাওনা চৌরাস্তার অবরোধে আটকে আছেন। এছাড়াও অবরোধে আটকে আছে ওই বিশ্ববিদ্যালয়গামী বহু শিক্ষার্থী।

ত্রিশালের ওই বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে রাজধানী ঢাকা থেকে চারবন্ধুকে নিয়ে রওনা দিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী আসিফ আল মাহমুদ। তারাও আটকে আছেন ওই অবরোধে।

শ্রীপুর থানা ও মাওনা হাইওয়ে থানা পুলিশ শ্রমিকদের বুঝিয়ে একটি বাসে কিছু শিক্ষার্থীকে উঠিয়ে ওই বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে পাঠায়।

মাওনা হাইওয়ে থানার এসআই আইয়ুব আলী জানান, শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার কথা বিবেচনা করে শ্রমিকদের সাথে একাধিকবার আলোচনা হয়েছে। শ্রমিকরা একটি বাস ছেড়েও দিয়েছেন। বাকী শিক্ষার্থীদের কথা বিবেচনায় শিক্ষার্থীবাহী আরেকটি বাস ছেড়ে দেয়ার চেস্টা চলছে।

এদিকে, শ্রীপুর থানা ও মাওনা হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের সাথে কথা বলে অবরোধ তুলে নেয়ার অনুরোধ জানায়। পরে শ্রমিকেরা পৌনে ১১টার দিকে মহাসড়ক থেকে অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।