বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫
Shadow

প্রথম দিনে অনুপস্থিত ৬০ হাজার ৮৯৩ পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক :

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বুধবার থেকে শুরু হয়েছে। প্রথম দিনেই অনুপস্থিত ছিল ৬০ হাজার ৮৯৩ জন পরীক্ষার্থী। পরীক্ষার প্রথম দিনে ২৩ লাখ ৯০ হাজার ১৩৪ জন শিক্ষার্থীর অংশগ্রহণ করার কথা ছিল। তবে অংশ নিয়েছে ২৩ লাখ ২৯ হাজার ২৪১ জন। এছাড়া অসুদপায় অবলম্বনের দায়ে ১৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এরমধ্যে ঢাকা বোর্ডে চারজন, কুমিল্লায় একজন, যশোরে দুইজন এবং মাদরাসা বোর্ডে ৯ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। তবে কোনো শিক্ষককে বহিষ্কার করা হয়নি।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্র জানায়, সবচেয়ে বেশি অনুপস্থিত ছিল মাদরাসা বোর্ডে ১৯ হাজার ৫১৫ জন। এরপর ঢাকা বোর্ডে ১৩ হাজার ৮৭৮ জন, রাজশাহীতে চার হাজার ৮১২ জন, কুমিল্লায় চার হাজার ৬৭০ জন, যশোরে পাঁচ হাজার ৩০ জন, চট্টগ্রামে দুই হাজার ৯০৩ জন, সিলেটে দুই হাজার ৪৫২ জন, বরিশালে তিন হাজার ৩৭৬ জন এবং দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ছিল চার হাজার ২৫৭ জন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন দেশের বাইরে থাকায় গতকালবুধবার রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মাহবুবুর রহমান।
মহিউদ্দিন খান পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাচ্চাদের ওপর পরীক্ষার চাপ কমিয়ে শিক্ষাজীবন আনন্দময় করতে কাজ চলছে। ইতিমধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় তিনটি বিষয় কমানো হয়েছে। তবে এসব বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র সচিবের কাছে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। অনেক দেশেই প্রাথমিক লেভেলে শিক্ষার্থীদের বাড়িতে বই নিতে দেওয়া হয় না। পর্যায়ক্রমে এসএসসি ও এসএসসিতেও পরীক্ষা কমানো হবে।
বুধবার থেকে শুরু হওয়া এই পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার জেএসসির বাংলা দ্বিতীয় পত্র এবং জেডিসির আকাইদ ও ফিকহ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়। বিশেষ কোনো সমস্যা ছাড়া শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগেই হলে পৌঁছতে হবে।

Leave a Reply

Your email address will not be published.