মঙ্গলবার, জানুয়ারি ১৯
Shadow

গাঁজা চাষ বৈধ হচ্ছে ভারতে!

প্রাইম ডেস্ক :

আমাদের প্রচলিত আইনে গাঁজা একটি মাদকদ্রব্য। আবার অনেক দেশেই গাঁজা সেবন থেকে শুরু করে চাষাবাদও বৈধ। এবার এ পথে হাটতে যাচ্ছে ভারতের মধ্যপ্রদেশ। চিকিৎসাবিজ্ঞানের স্বার্থে গাঁজা চাষে আইনগত ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম, গত বুধবার মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন রাজ্যটির আইনমন্ত্রী পিসি শর্মা।

পিসি শর্মা জানান, হেম্প নামে গাঁজার একটি প্রজাতির চাষাবাদে ছাড়পত্র দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে তাদের সরকার। ক্যানসারসহ চিকিৎসার কাজে এটি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন তিনি। তবে সেবন বা বাণিজ্যিক কাজে গাঁজা চাষ করা যাবে না। এই বিষয়ে আগের মতোই বিধিনিষেধ জারি থাকবে বলে জানান এ কংগ্রেস নেতা।

পিসি শর্মা বলেছেন, ‘উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডে ইতিমধ্যে হেম্পের চাষ শুরু হয়েছে। মধ্যপ্রদেশে হেম্প চাষ শুরু হলে নতুন নতুন শিল্প আসবে। তবে কোনও ভাবে সেবনের জন্য এটি চাষ করা যাবে না। একমাত্র ক্যানসারের ওষুধ তৈরির জন্য হেম্প চাষ করার অনুমতি দেওয়া হবে।’

এর আগে একটি গবেষণায় ক্যানসার চিকিৎসায় গাঁজার ব্যবহার উঠে এসেছে। সে গবেষণায় গবেষকরা দাবি করেছেন, ক্যানসার চিকিৎসায় অনেক সময় রোগীকে স্বাভাবিক চিকিৎসা দেওয়া যায়না। ক্যানসারের তৃতীয় ও চতুর্থ পর্যায়ে রোগী বমি, ব্যথাসহ অনিদ্রায় ভোগেন। তখন গাঁজা সেবন করলে এসব সমস্যাকে পাশ কাটিয়ে চিকিৎসা গ্রহণ করা যায়। ইসরায়েলি একদল চিকিৎসা বিজ্ঞানীর এমন দাবি নিয়ে অবশ্য বিতর্কও উঠেছে।