বৃহস্পতিবার, জানুয়ারি ২১
Shadow

২০২৪ সালে দেশ দারিদ্র্য মুক্ত হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত একটি দেশে পরিণত হবে। সে লক্ষ্যে সরকার কাজ করছে। বর্তমান সরকার আমলের প্রথম দিক দিয়ে যুব সমাজকে কাজে লাগানো অনেক চ্যালেঞ্জিং ছিল; কিন্তু বর্তমান সরকার এ বিষয়ে বিশেষ নজর দিচ্ছে। এক্ষেত্রে আমরা অনেক এগিয়েছি। এতে করে দেশ যেমন এগুচ্ছে যুব সমাজও তেমনি প্রতিষ্ঠিত হচ্ছে।

গতকাল বুধবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে জাতীয় যুব দিবস উপলক্ষে ‘বাংলাদেশে যুব উন্নয়ন সম্মেলনে’ তিনি এসব কথা বলেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এ সম্মেলনের আয়োজন করে।
মন্ত্রী বলেন, গত দুই দশক ধরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.৩ করে চলছে। চলতি বছরে যা ৭ শতাংশের কাছাকাছি। দেশের অর্থনীতি এইভাবে চলতে থাকলে আগামী ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত একটি দেশে পরিণত হবে। তারপরও সরকারকে দেশের ১০ শতাংশ লোকের দায়িত্ব নিতে হবে দারিদ্র্য মোচনের জন্য।
আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বের বিভিন্ন দেশে জাতীয় সেবা রয়েছে। অনেকে দেশে জাতীয় সেবাকে সংবিধানে রেখে নাগরিকদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে; কিন্তু জাতীয় সেবাকে সাধারণত কোনো দেশ প্রোডাকটিভ খাতে ব্যবহার করেনি। তবে আমরা জাতীয় সেবাকে প্রোডাকটিভ খাতে ব্যবহার করছি। ফলে দেশ যেমন উপকৃত হচ্ছে তেমনি জাতীয় সেবায় অংশগ্রহণকারীরাও  উদ্যোক্তা হয়ে গড়ে উঠছেন।
সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিদ্যুত্, খনিজ ও জ্বালানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও একই মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয় প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.