১০ জানুয়ারি শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

নিজস্ব প্রতিবেদক :

তাবলিগ জামাতের সবচেয়ে বড় সমাবেশ বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে আগামী ১০ জানুয়ারি। গাজীপুরের টঙ্গীতে তুরাগ তীরে ইজতেমা মাঠে দুই পর্বে তিন দিনব্যাপী এ জমায়েত অনুষ্ঠিত হবে। ১০-১২ জানুয়ারি প্রথম পর্বের পরে ১৭-১৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে ইজতিমার দ্বিতীয় পর্ব। এটি ইজতিমার ৫০তম পর্ব।

বুধবার টঙ্গীর ইজতিমা মাঠে তাবলিগ জামাতের মুরুব্বি মো. মামুনুর রশীদ এ তথ্য জানিয়েছেন। প্রথম পর্বের শেষ দিন ১২ জানুয়ারি ও দ্বিতীয় পর্বের শেষ দিন ১৯ জানুয়ারি আলাদাভাবে আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে। এ মুনাজাতে লাখ লাখ মানুষ অংশ নিয়ে থাকে।

এদিকে, এবারের বিশ্ব ইজতেমাকে সফল করার জন্য ইজতেমা আয়োজক কমিটি ও প্রশাসনের পক্ষ থেকে মাঠ প্রস্তুতির কাজ এগিয়ে চলছে। গত এক মাস যাবত বেশ জোরেসোরে এ কাজ চলছে। প্রতিদিন কয়েকশ স্বেচ্ছাসেবক সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠের বিভিন্ন কাজ করে যাচ্ছেন।

ইজতেমা আয়োজক কমিটি সূত্র জানিয়েছে, গত ৪ নভেম্বর টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠ প্রস্ততি কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। গাজীপুর-২ আসনের এমপি এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল প্রস্তুতি উন্নয়ন কাজের শুভ উদ্বোধন করেছেন।

প্রসঙ্গত, ব্যবস্থাপনার সুবিধার্থে ২০১১ সাল থেকে অঞ্চলভেদে দুই পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে তাবলিগ দুই গ্রুপে বিভক্ত হয়ে যায়। ২০১৮ সালের জানুয়ারিতে বিশ্ব ইজতেমার সময় মাওলানা সাদের বাংলাদেশে আসাকে কেন্দ্র করে দুই গ্রুপের দ্বন্দ্ব প্রকট হয়ে ওঠে। বিরোধীদের বাধার মুখে ইজতেমায় অংশ না নিয়েই মাওলানা সাদকে ওই সময় বাংলাদেশ ছাড়তে হয়েছিল। গত বছরের ১ ডিসেম্বর ইজতেমা মাঠে দুই পক্ষের হতাহতের ঘটনাও ঘটে।