বুধবার, জানুয়ারি ২৭
Shadow

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে যন্ত্রপাতি পরিবহনে নদী খনন শুরু

নিজস্ব প্রতিবেদক :

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ভারী মালামাল পরিবহনের লক্ষ্যে নদী খনন কাজ শুরু হয়েছে। চট্টগ্রাম ও মোংলা বন্দর হতে চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌ-পথের নাব্যতা উন্নয়ন ও সংরক্ষণের লক্ষ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এই নদী খনন প্রকল্প গ্রহণ করে।

আজ রবিবার মানিকগঞ্জের শিবালয়ে পাটুরিয়া মিনি টার্মিনালে ড্রেজিং কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।
নৌপরিবহন মন্ত্রী বলেন, দেশের সকল নদী দখলমুক্ত করা এবং নদীর নাব্যতা ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, সকল প্রতিকূলতা সত্ত্বেও আগের চেয়ে নৌপথ এখনও সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও অপেক্ষাকৃত নিরাপদ।
তিনি বলেন, নিরাপদ নৌপথ সৃষ্টি এবং নৌযাত্রা ঝুঁকিমুক্ত ও স্বাচ্ছন্দ্যময় করতে বর্তমান সরকার নৌ-সেক্টরের উন্নয়নের লক্ষ্যে নৌপথের সংরক্ষণ ও নৌ-পরিবহনের বিকাশে ইতোমধ্যে বেশ কিছু যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে।
ঠিকাদারি প্রতিষ্ঠান বাংলাদেশ নৌবাহিনী চলতি বছরের জুলাই থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত এ রুটে ৩৫০ লাখ ঘনমিটার পলি ড্রেজিং করবে। এ জন্য ব্যয় হবে ৮৯৫ কোটি টাকা। নৌ-পথটি ১০০ মিটার প্রশস্ত ও শুষ্ক মৌসুমে ৪ মিটার (সর্বনিম্ন) গভীরতায় খনন করা হবে।

Leave a Reply

Your email address will not be published.