মঙ্গলবার, সেপ্টেম্বর ২৯
Shadow

আগের সময়ে ফিরছে আফ্রিকান নেশন্স কাপ

প্রাইম খেলাধুলা  :

আবারো আগের সময় জানুয়ারি-ফেব্রুয়ারিতে ফিরে আসছে আফ্রিকান নেশন্স কাপের সময়। ২০২১ সাল থেকে বছরের শুরুতে অনুষ্ঠিত হবে আফ্রিকান ফুটবলের সর্বোচ্চ আসর। ঐ বছরের আয়োজক সংস্থা ক্যামেরুন ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

সূত্র জানিয়েছে ২০২১ সালের ৯ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আফ্রিকান ফুটবল কনফেডারেশনের (সিএএফ) প্রধান আহমাদ আহমাদের সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিএএফ’র ওয়েবসাইটে দেয়া এক বিবৃবিতে বলা হয়েছে, জুন-জুলাইয়ে আফ্রিকার প্রতিকূল আবহাওয়ার কথা চিন্তা করে তারিখ পরিবর্তনের বিষয়টি সামনে চলে আসে। গত বছর মিশরে প্রথমবারের মত ২৪টি দেশ নিয়ে নেশন্স কাপ আয়োজন করা হয়। ইউরোপীয়ান ক্লাব মৌসুমের সাথে সংঘর্ষ এড়ানোর জন্যই প্রথমবারের মত মিশরে জুন-জুলাইয়ে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু ঐ সময় উত্তর আফ্রিকার প্রচন্ড গরমে খেলতে খেলোয়াড়দের অসুবিধা হয়েছে। তার উপর এই সময়ে ক্যামেরুনে বৃষ্টির মৌসুম হওয়াতে অনেকেই এর বিরোধীত করে।

খেলোয়াড়, কোচ ও বিশেষজ্ঞদের সাথে আলোচনার পরেই আয়োজকরা আগামী বছর টুর্নামেন্টটি আবারো জানুয়ারি-ফেব্রায়ারিতে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৯ সালেও ক্যামেরুনেই নেশন্স কাপের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবার কথা ছিল, কিন্তু বিভিন্ন প্রস্তুতিতে অনেক বিলম্ব হওয়ায় শেষ মুহূর্তে আয়োজক হিসেবে মিশরের নাম ঘোষনা করা হয়।

২০২১ সালের জুন-জলাইয়ে চায়নায় প্রথমবারের মত ২৪ দেশের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ফিফা। সে কারনেই আফ্রিকান নেশন্স কাপের তারিখ পরিবর্তন হওয়ায় তা ফিফার কাছেও গ্রহণযোগ্যতা পেয়েছে।