বুধবার, ফেব্রুয়ারি ২৪
Shadow

চীনকে বশে আনতে চান ট্রাম্প!

প্রাইম আন্তর্জাতিক :

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এশিয়া সফরকালে চীনে পৌঁছেছেন। দক্ষিণ কোরিয়া সফর শেষে বুধবার(৮ নভেম্বর) তিনি চীনের রাজধানী বেইজিং পৌঁছান। এ সময় চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

জাপান সফরের মধ্য দিয়ে ১২ দিনব্যাপী এশিয়ায় চলমান মিশন শুরু করেন ট্রাম্প। সফরসঙ্গী হিসেবে স্ত্রী মিলেনিয়াও তার সঙ্গে রয়েছেন। চীন সফরে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি সংকট নিয়ে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে আলাপ করবেন ট্রাম্প। এছাড়া দুদেশের ব্যবসা বাণিজ্য উন্নয়ন সংক্রান্ত বিষয়েও দুদেশের মধ্যে আলোচনা হবে।

চীন পৌঁছার আগে ট্রাম্প চাইনিজ প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, রাজনৈতিক বিজয়ের পর আমি তার সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি।

ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই চীনের ব্যাপারে নেতিবাচক কথা বলতে শুরু করেছেন। দক্ষিণ চীন সাগর নিয়ন্ত্রণ নিয়ে চীনের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েন ট্রাম্প। এশিয়া নীতিও পরিবর্তন করেন ট্রাম্প। সেই নীতিতে চীনকে নিয়ন্ত্রণের ইঙ্গিত দেয় আমেরিকা।

সেই বির্তকের বাতাস কিছুটা শিতল হওয়ার পরেই ট্রাম্প সফর করলেন চীনে। হুমকিতে না গিয়ে তাহলে কী সমঝোতার মাধ্যমে চীনকে বশে আনতে চায় ট্রাম্প-তা নিয়ে এ অঞ্চলে গুঞ্জন শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.