বৃহস্পতিবার, মে ২৮
Shadow

কোয়ারেন্টাইনে থাকাকালীন যে খাবারগুলো বেশি খাবেন

নিজস্ব প্রতিবেদক :
করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সবাই বর্তমানে ঘরমুখী। অনেকেই মেনে চলছেন হোম কোয়ারেন্টাইন। এসময় বাড়িতে থেকে খাওয়া, ঘুম ও ঘরের ছাড়া আর তেমন কোনো কাজও থাকে না কারো। তাই বন্দি থেকে অনেকেই বিরক্ত হয়ে যান। আবার এতে পরিবর্তন আসে দৈনন্দিন রুটিনেও। যা শরীরের পাশাপাশি মনের উপরও বেশ প্রভাব ফেলছে। জেনে নিন এসময় আপনার অবসাদ দূর করতে পারে কোন খাবারগুলো। এছাড়াও এ খাবারগুলো আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করবে।
ভেষজ চা
ভেষজ চা আমাদের শরীর ও মনকে চাঙ্গা করতে সহায়তা করে। এছাড়াও এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে খুবই কার্যকরী। হোম কোয়ারেন্টাইনে থেকে প্রতিদিন অন্তত এক কাপ ভেষজ চা পান করুন। এক্ষেত্রে গ্রিন টি, ল্যাভেন্ডার বা যে কোনো ভেষজ চা পান করতে পারেন।
ডার্ক চকোলেট
ডার্ক চকোলেটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের চাপ এবং উদ্বেগ কমাতে সহায়তা করে। এছাড়াও এটি মানসিক বেশ প্রভাব ফেলে। শিশু থেকে বৃদ্ধ। চকোলেট পছন্দ করেন না এমন মানুষ বোধহয় কমই আছেন। প্রতিদিন কয়েক টুকরা ডার্ক চকোলেট খান। এতে আপনার মানসিক অবসাদ দূর হবে নিমিষেই।
শস্য জাতীয় খাবার
শস্য জাতীয় খাবারগুলো থেকে আপনি কার্বোহাইড্রেট পাবেন। যা আপনার সেরোটোনিনের স্তর বাড়িয়ে আপনার মানসিক অবসাদ দূর করবে। এক্ষেত্রে আপনি চিড়া, মুড়ি, আধা ভাঙা গম দিয়ে খাবার তৈরি করে খেতে পারেন। আবার আলু বা মিষ্টি আলু আপনার এই কার্বোহাইড্রেটের যোগান দেবে।
অ্যাভোকাডো
অ্যাভোকাডো ওমেগা ৩ ও ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ। যা চাপ এবং উদ্বেগ কমাতে সহায়তা করে। এছাড়াও অ্যাভোকাডো ফাইটোকেমিক্যালস, ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ।
মাছ
উদ্বেগ কমাতে আপনার ডায়েটে রাখুন মাছ। বিশেষ করে সামুদ্রিক মাছগুলো এসময় বেশ উপকারী। সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ও ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা আপনার হার্ট ভালো রাখার পাশাপাশি মানসিক চাপ কমাবে।
গরম দুধ
রাতে ঘুমানোর আগে গরম এক গ্লাস দুধ পান করুন। এতে আপনার ঘুম ভালো হবে। এছাড়াও হাড় ভালো রাখার পাশাপাশি দুধের ক্যালশিয়াম হতাশা কমিয়ে আপনার মেজাজকে স্থিতিশীল করতে সহায়তা করবে।
বাদাম
বাদাম ভিটামিন বি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। কোয়ারেন্টাইন চাপ কমাতে আপনার ডায়েটে বাদাম, পেস্তা এবং আখরোট রাখুন। বাদাম রক্তচাপ কমাতে সহায়তা করবে।
সাইট্রাস ফল
সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ। যা চাপ, উদ্বেগ এবং হতাশা কমাতে বেশ কার্যকরী। কমলা, আঙ্গুর, লেবু এবং স্ট্রবেরি ভিটামিন সি সমৃদ্ধ। প্রতিদিন সাইট্রাস জাতীয় ফল খান।
প্রোবায়োটিক
প্রোবায়োটিক খাবার অন্ত্রে স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও গবেষণা বলছে অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি এটি মানসিক চাপ, উদ্বেগ, হতাশা এবং মেজাজ ঠিক রাখতেও সহায়তা করে।