শুক্রবার, এপ্রিল ২৩
Shadow

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে রোটারি ইন্টারন্যাশনাল ভূমিকা রাখতে পারে :স্পিকার

নিজস্ব প্রতিবেদক  :

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রোহিঙ্গাদের নিজ দেশে স্থায়ী প্রত্যাবর্তনে রোটারি ইন্টারন্যাশনাল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। মানবেতর জীবন যাপনকারী রোহিঙ্গা নারী ও শিশুদের জন্য সহযোগিতার হাত সম্প্রসারণের জন্য তিনি রোটারি ইন্টারন্যাশনালের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সফররত রোটারি ইন্টারন্যাশনালের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান পল এ. নেটজেল জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাথে আজ বৃহস্পতিবার তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করতে গেলে স্পিকার এ আহ্বান জানান।
সাক্ষাতকালে এক বৈঠকে তারা দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। এ সময় ৬৩তম সিপিসি, বাংলাদেশে রোটারির কার্যক্রম ও রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়।
স্পিকার বলেন, ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে কমনওয়েলথভুক্ত দেশসমূহের পাঁচ শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। সিপিসি’র সফল আয়োজন বিশ্বে বাংলাদেশকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছে। ৬৩তম সিপিসি সফলভাবে আয়োজন করায় রোটারী ইন্টারন্যাশনালের চেয়রম্যান স্পিকারকে আন্তরিক অভিনন্দন জানান।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মিয়ানমারের রাখাইন হতে বলপূর্বক বাস্তচ্যুত রোহিঙ্গারা চরম বঞ্চিত, যাদের কাছ থেকে শিক্ষা স্বাস্থ্যসহ প্রায় সকল মৌলিক অধিকার হরণ করা হয়েছে। তারা সমাজের দরিদ্র থেকে দরিদ্রতম জনগোষ্ঠী। দিশেহরা রোহিঙ্গরা যখন ঠিকানার খোঁজে দিকবিহীন তখনই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ভূমিতে তাদের আশ্রয় দিয়ে সূচনা করলেন মানবতার নব দিগন্ত। তিনি জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত পাঁচ দফার আলোকে মিয়ানমারের প্রতি চাপ বৃদ্ধির জন্য রোটারি ইন্টারন্যাশনালকে সোচ্চার হওয়ারও তাগিদ দেন।

Leave a Reply

Your email address will not be published.