বুধবার, জুন ৩
Shadow

এসএমএস-ভিত্তিক করোনা এলার্ট চালু করল রবি

নিজস্ব প্রতিবেদক :

মোবাইল ডেটা অ্যানালিটিকস সল্যুশন ব্যবহার করে রাজধানীর বিভিন্ন এলাকায় এসএমএস-ভিত্তিক করোনা এলার্ট সার্ভিস চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি।

ফলে বিভিন্ন কাজের জন্যে যাদেরকে রাজধানীতে চলাফেরা করতে হচ্ছে তাদেরকে করোনারভাইরাস সম্পর্কে আরো সতর্ক থাকতে সহায়তা করবে সেবাটি। কোন চার্জ ছাড়াই রবি ও এয়ারটেল গ্রাহকরা স্মার্টফোনের মাধ্যমে এই সেবা পাবেন।
সোমবার (২০ মার্চ) থেকে ঢাকার কয়েকটি এলাকায় সল্যুশনটি পরীক্ষামূলকভাবে চালু করেছে দ্বিতীয় গ্রাহক সেবা অপারেটরটি।
আইইডিসিআর-এর তথ্য অনুযায়ী বেশি সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়া এলাকাগুলো এই পরীক্ষামূলক সেবার আওতায় থাকছে।
এসব অঞ্চলের বাসিন্দাদের করোনাভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকির বিষয়ে সচেতন করে একটি এসএমএস দেবে অপারেটরটি। ক্যাম্পেইন চলাকালে গ্রাহকরা শুধু একটি এসএমএস-ই পাবেন।
অন্যদিকে যারা এই এলাকাগুলোয় ঢুকবেন তাদের এসএমএস-র মাধ্যমে ওই নির্দিষ্ট এলাকার উচ্চ ঝুঁকি সম্পর্কে জানানো এবং করোনা সম্পর্কিত সাধারণ স্বাস্থ্য পরামর্শগুলো তাদের অনুসরণ করার জন্য অনুরোধ জানানো হবে।
ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকেছেন এমন একজন ব্যক্তিকে ২৪ ঘণ্টায় একবার এলার্টটি পাঠানো হবে। ওই ব্যক্তি অন্য কোন ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকলে আরও একটি নতুন সতর্কবার্তা পাবেন বলে জানিয়েছে রবি।
আমাদের মধ্যে অনেকেই এই বিপজ্জনক রোগের প্রতি উদাসীন যা জনসাধারণের মধ্যে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা বাড়াচ্ছে। এই প্রেক্ষিতে রবির ডাটা অ্যানালিটিকস-ভিত্তিক রিয়েল-টাইম এসএমএস এলার্ট নোটিফিকেশন সবার মধ্যে বিশেষত লক-ডাউন উপেক্ষা করে যারা চলাফেরা করছেন এমন লোকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে বলে আশা করছে রবি।
পরীক্ষামূলক এই প্রকল্পটির ফলাফলের ওপর ভিত্তি করে এর পরিধি আরও বাড়ানো হবে বলেও জানিয়েছে অপারেটরটি।