রবিবার, জুলাই ৫
Shadow

আজ থেকে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক :

আজ সোমবার থেকে দেশের অভ্যন্তরে বিমান চলাচল পুনরায় শুরু হচ্ছে। রাজধানী থেকে তিনটি অভ্যন্তরীণ রুটে প্রতিদিন ২৪টি ফ্লাইট ছেড়ে যাবে ও ফিরে আসবে। বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ (করোনা ভাইরাস)-এর কারণে বিগত দুই মাসের বেশি সময় ধরে বিমান চলাচল বন্ধ ছিল।

প্রতিদিনের এই ২৪টি ফ্লাইটের মধ্যে ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটে ১১টি ফ্লাইট, ঢাকা- সৈয়দপুর-ঢাকা রুটে নয়টি এবং ঢাকা-সিলেট-ঢাকা রুটে চারটি ফ্লাইট পরিচালনা করা হবে।

বিমান কোম্পানিগুলোর সূত্র জানিয়েছে, এই তিনটি রুটে প্রতিদিন জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও নভোএয়ার প্রতিদিন সাতটি করে এবং ইউএস-বাংলা ১০টি ফ্লাইট পরিচালনা করবে।

বিমানের ডেপুটি জেনারেল ম্যানেজার তাহেরা খন্দকার বলেন, ‘আমরা আমাদের ডাস বিমানে ১ জুন থেকে প্রতিদিন সকাল ও সন্ধ্যায় চট্টগ্রাম ও সিলেটে ফ্লাইট পরিচালনা করব।’

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানান, তাদের প্রতিদিন বন্দরনগরী চট্টগ্রামে ছয়টি, সৈয়দপুরে তিনটি ও সিলেটে একটি ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা রয়েছে।

ইভোএয়ারের সেলস অ্যান্ড মার্কেটিং প্রধান মেসবাহুল ইসলাম জানান, তারা প্রতিদিন চট্টগ্রাম ও সৈয়দপুরে তিনটি করে এবং সিলেটে একটি ফ্লাইট পরিচালনা করবেন।

বিমান কোম্পানির এই কর্মকর্তা আরো বলেন, তারা ইতোমধ্যেই প্রতিবার যাত্রী উঠানোর পূর্বে বিমানগুলোকে জীবাণুমুক্ত করাসহ সিএএবি’র স্বাস্থ্যবিধি মেনে অভ্যন্তরীণ রুটে পুনরায় ফ্লাইট পরিচালনা করার সব প্রস্তুতি সম্পন্ন করেছেন।

বৃহস্পতিবার সরকার প্রাথমিকভাবে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-সৈয়দপুর রুটে ১ জুন থেকে পুনরায় ফ্লাইট চালু করার সিদ্ধান্ত নেয়। আন্তর্জাতিক রুটে বিমান চলাচলের ওপর স্থগিতাদেশ ১৫ জুন পর্যন্ত বলবৎ থাকবে।

এদিকে, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহ্বুব আলী বিমানে ভ্রমনের সময় যথাযথ স্বাস্থ্যবিধি মানতে ও সামজিক দূরত্ব বজায় রাখতে যাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার প্রস্তুতি পরিদর্শনের সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি একথা বলেন।