রবিবার, জানুয়ারি ২৪
Shadow

ময়মনসিংহ পৌরসভাই সিটি করপোরেশনে রূপান্তরিত হবে

প্রাইম ডেস্ক :

সিটি করপোরেশন হচ্ছে ময়মনসিংহও। দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করার পর এবার ময়মনসিংহে সিটি করপোরেশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে রূপান্তরের জন্য প্রস্তাব তৈরির অনুশাসন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকারের বৈঠকে নির্দেশনা দেওয়া হয় বলে সচিবালয়ে এক ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। প্রসঙ্গত ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ গঠনের প্রস্তাব ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর অনুমোদন দেয় নিকার। ওই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে। নতুন বিভাগ গঠনের পর গত ৩০ অগাস্ট ময়মনসিংহে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’ নামে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করা হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব নিকারের বৈঠকে তোলা হলে তা অনুমোদন দেওয়া হয়নি। এটা (ময়মনসিংহ) যেহেতু ইতোমধ্যে বিভাগীয় সদরদপ্তর হয়ে গেছে, এটাকে সিটি করপোরেশন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, ময়মনসিংহ পৌরসভাই সিটি করপোরেশনে রূপান্তরিত হবে। বিভাগীয় সদরের পৌরসভা সিটি করপোরেশন হওয়া- এটা নিয়ম। সেই হিসেবে এটা (ময়মনসিংহ পৌরসভা) সিটি করপোরেশন হবে।
এদিকে রাজধানী ঢাকার হাতিরঝিল এলাকায় নতুন থানা স্থাপন এবং হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাবেরও অনুমোদন দিয়েছে নিকার। এছাড়া বৈঠকে শিল্প কারখানার পরিবেশ ও শ্রমিকদের অবস্থা নিয়ে আলোচনা উঠলে তাদের বেতন-ভাতা বাড়াতে মজুরি কমিশন পুনর্গঠনের প্রস্তাব দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। এ সময় নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ভালো পরিবেশ বিরাজ করছে, শ্রমিকদের অবস্থাও ভালো। তবে তাদের বেতন-ভাতা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া উচিত। এ বিষয়ে তাদেরও দাবি আছে, তারা এটি প্রত্যাশা করেন।

Leave a Reply

Your email address will not be published.