রবিবার, জানুয়ারি ২৪
Shadow

তথ্য অধিকার আইন প্রচারে মিডিয়াকে এগিয়ে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক  :

প্রধান তথ্য কমিশনার ড. মো. গোলাম রহমান তথ্য অধিকার আইনের প্রচারে ও জনসচেতনতা সৃষ্টিতে মিডিয়াকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তথ্য অধিকার আইন ব্যবহার করে জনগণ তার জীবন মানকে সমৃদ্ধ করতে পারে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হলে রাষ্ট্রযন্ত্রের সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। ফলে স্বভাবিকভাবেই দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন প্রতিষ্ঠিত হবে এবং গণতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী হবে।

আজ বৃহস্পতিবার তথ্য কমিশনের পরিকল্পনা ও কার্যক্রম মূল্যায়নের লক্ষ্যে সংবাদপত্র ও গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান গোলাম রহমান।

প্রধান তথ্য কমিশনার উদ্বোধনী বক্তব্যে আরো বলেন, ইতোমধ্যে বিভিন্ন দফতরের প্রায় ২৫ হাজার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করা হয়েছে যাদেরকে পর্যায়ক্রমে তথ্য অধিকার আইনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ উপজেলা পর্যায়ে জনঅবহিতকরণ সভা করা হচ্ছে।

বর্তমানে দয়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অনলাইনেও প্রশিক্ষণের ব্যবস্থা চালু হয়েছে জানিয়ে প্রধান তথ্য কমিশনার বলেন, এছাড়া জনসচেতনতা সৃষ্টিতে পট গান, গম্ভিরা, বিভিন্ন টিভিসি ও অন্যান্য প্রচার উপকরণ তৈরি করা হয়েছে। বাংলাদেশ বেতারে তথ্য অধিকার সম্পর্কিত লাইভ ফোনিং প্রোগ্রাম হচ্ছে।

তিনি বলেন, বিটিভিতে বিভিন্ন সময় তথ্য অধিকার সম্পর্কিত আলোচনা অনুষ্ঠান ও টক শো করা হচ্ছে। টেলিভিশন চ্যানেলগুলো প্রচারে এগিয়ে আসলে জনগণ তথ্য অধিকার আইন সম্পর্কে আরো বেশি সচেতন হতে পারে। তথ্য অধিকারের সুফল সংক্রান্ত অনুষ্ঠান প্রচার হলে জনগণ তথ্য অধিকার প্রয়োগে আরো উৎসাহী হবে।

Leave a Reply

Your email address will not be published.