শুক্রবার, মে ৭
Shadow

৩৮তম বিসিএসের প্রিলিমিনারি ২৯ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক  :

৩৮তম বিসিএসের প্রাথমিক বাছাই (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৯ ডিসেম্বর। এই পরীক্ষায় অংশ নেবেন তিন লাখ ৪৬ হাজার ৫৩২ জন পরীক্ষার্থী। সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক রোববার এ তথ্য জানান।

পিএসসির চেয়ারম্যান বলেন, ‘২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

পিএসসি সূত্রে জানা গেছে, সম্প্রতি কমিশনের সভায় ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। ৩৮তম বিসিএসে দুই ঘণ্টা সময়ে মোট ১০টি বিষয়ের ওপর ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে। এর মধ্যে বাংলা ভাষা ও সাহিত্য এবং ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫ করে ৭০, বাংলাদেশ বিষয়াবলিতে ৩০, আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে ১৫, গাণিতিক যুক্তিতে ১৫, মানসিক দক্ষতায় ১৫ এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন থাকবে।

এই পরীক্ষার সময় হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, মুঠোফোনসহ সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগ আনা নিষিদ্ধ থাকবে। সময় জানার জন্য পরীক্ষার হলে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ি থাকবে। কারও কাছে এগুলো পাওয়া পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। একই সঙ্গে পিএসসির ভবিষ্যৎ নিয়োগ পরীক্ষার জন্যও ওই প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

দুই হাজার ২৪টি পদে নিয়োগ দিতে গত ২০ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন ছড়াও পুলিশ ক্যাডারে ১০০ জন, সাধারণ ক্যাডারে ৫২০ জন, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯ জন এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫ জন নিয়োগ করা হবে।

৩৮তম বিসিএস পরীক্ষার আবেদন গ্রহণের প্রক্রিয়া গত ১০ জুলাই শুরু হয়, শেষ হয় ১০ আগস্ট।

Leave a Reply

Your email address will not be published.