শুক্রবার, ফেব্রুয়ারি ২৬
Shadow

বাংলাদেশ নারীর ক্ষমতায়নের রোল মডেল: মিয়া সিপ্পো

প্রাইম ডেস্ক :

বাংলাদেশে নবনিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সিপ্পো বাংলাদেশকে নারীর ক্ষমতায়নের রোল মডেল হিসেবে অভিহিত করেছেন।

তিনি বলেন, ‘বর্তমান বিশ্বে বাংলাদেশ নারীর ক্ষমতায়নের রোল মডেল।’ বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের প্রথম নারী চেয়ারপার্সনের দায়িত্ব পালনের জন্য তিনি স্পিকারকে অভিনন্দন জানান।

জবাবে স্পিকার বলেন, ‘ইউএনডিপি দীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। সংসদ সদস্য ও সংসদের কর্মকর্তা কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিতে ইউএনডিপি বাংলাদেশ জাতীয় সংসদের সঙ্গে অতীতে যেমন প্রকল্পভিত্তিক কাজ করেছে তেমনি বর্তমানেও নতুন কর্মসূচিভিত্তিক সমঝোতা চুক্তির আওতায় কাজ করে যাচ্ছে।’

তিনি আরো বলেন, ‘আর্থসামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে।’ স্পিকার বলেন, ‘বাংলাদেশে নারী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুক্ত হয়েছে। বর্তমান সংসদে ৭২ জন নারী সদস্য রয়েছেন। বাংলাদেশে নারী ও শিশুদের জন্য প্রত্যেক মন্ত্রণালয়ে আলাদাভাবে বাজেটে বরাদ্দ থাকছে- যার সুফলভোগীরা উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত হওয়ার সুযোগ পাচ্ছে।’

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপি’র সহযোগিতার ভূয়সী প্রশংসা করে জাতিসংঘের প্রতিনিধি মিয়া সিপ্পো আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published.