শুক্রবার, এপ্রিল ২৩
Shadow

দেশের প্রথম ইলেকট্রনিক সিটি

এটা খুবই উৎসাহব্যঞ্জক সংবাদ যে, কোম্পানীগঞ্জে নির্মাণ করা হচ্ছে দেশের প্রথম ইলেকট্রনিক সিটি। বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির তত্ত্বাবধানে খনিজ সম্পদ ও পর্যটনে সমৃদ্ধ কোম্পানীগঞ্জে গড়ে তোলা হচ্ছে এ ইলেকট্রনিক সিটি। ৫০ হাজার লোকের কর্মসংস্থানের টার্গেট নিয়ে ২০১৮ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে চলছে ব্যাপক প্রস্তুতি। আমরা অবহিত হয়েছি, সারা দেশে ১০টি ইলেকট্রনিক সিটি নির্মাণের আওতায় নির্মিত হচ্ছে এ সিটি। এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে দেশের প্রযুক্তিগত অগ্রগতির পরিচায়ক।
এক প্রতিবেদনে দেখা যায়, প্রকল্পটির কাজ পুরোদমে এগিয়ে চলছে। সিলেট-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কের ২০তম কিলোমিটারে প্রকল্পটির অবস্থান। সড়কটির বর্ণি গ্রামের পূর্বে খলিতাজুড়ি বিলের পাশে এ প্রকল্পের জন্য অধিগ্রহণ করা হয়েছে ১৬২ একর জমি। আগামীতে প্রকল্পের ভূমির পরিমাণ ১ হাজার একরে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। জানা যায়, এ প্রকল্পে ব্যয় হবে প্রায় ১৮৭ কোটি টাকা। বাংলাদেশ নৌবাহিনীর ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নির্মাণ কাজের দায়িত্বে রয়েছে। তথ্য মতে, এ ইলেকট্রনিক সিটিতে তিন ধরনের সুবিধা থাকবে। এর মধ্যে রয়েছে প্রশিক্ষণ কেন্দ্র, আইসিটি পার্ক এবং সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) ভিত্তিতে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক প্রকল্প। আরও জানা যায়, ইলেকট্রনিক পণ্য, যন্ত্রাংশ এবং সফটওয়্যার উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানিই এ প্রকল্পের মূল উদ্দেশ্য। প্রকল্প এলাকায় দুইটি অংশ থাকবে। একটি অংশে থাকবে হার্ডওয়্যার ও সফটওয়্যার এবং অন্যটিতে আবাসন, স্কুল-কলেজ, হাসপাতাল, শপিং সেন্টার ইত্যাদি। সুপরিকল্পিতভাবে নির্মিতব্য এ ইলেকট্রনিক সিটি বাস্তবায়ন হলে নিঃসন্দেহে দেশের প্রযুক্তিগত উন্নয়নে আরও গতি সঞ্চারিত হবে।
আমরা জানি, কোম্পানীগঞ্জে রয়েছে পর্যটনের অপার সম্ভাবনা। সেখানে ভোলাগঞ্জ রোপওয়ে, ভোলাগঞ্জ জিরো লাইনসহ বেশ কয়েকটি পাথর কোয়ারি রয়েছে। এর সঙ্গে যোগ হচ্ছে ইলেকট্রনিক সিটি। এ কারণে এলাকাবাসী যেমন উপকৃত হবেন, তেমনি দেশের অর্থনীতিতে এর ইতিবাচক প্রভাব পড়বে। দেশের প্রথম ইলেকট্রনিক সিটি হওয়ায় এ প্রকল্প বাস্তবায়নে অত্যন্ত যতœশীল হতে হবে। কারণ এর সাফল্য ভবিষ্যতে গড়ে ওঠা ইলেকট্রনিক সিটিগুলোর সামনে নজির হয়ে থাকবে। পাশাপাশি প্রকল্প বাস্তবায়নে পরিবেশ ও স্থানীয় জনগণ যাতে কোনো দুর্ভোগে না পড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published.