সোমবার, নভেম্বর ২৩
Shadow

বাইডেনকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইরান

প্রাইম আন্তর্জাতিক  :

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ বলেছেন, মার্কিন রাষ্ট্রপতি-নির্বাচিত জো বাইডেন তেহরানের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে ইরান তার ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুরোপুরি বাস্তবায়ন করবে।

জারিফ বলেছিলেন, “তিন কার্যনির্বাহী আদেশের” মাধ্যমে দ্রুত করা যেতে পারে।
বাইডেন ঐতিহাসিক ২০১৫ চুক্তিতে পুনরায় যোগদানের প্রতিশ্রুতি দিয়েছেন – পি৫+১ হিসাবে পরিচিত ছয় বিশ্ব শক্তি দ্বারা সম্মত – যদি ইরানও সম্মতিতে ফিরে আসে।
তবে কূটনীতিক এবং বিশ্লেষকরা বলেছেন যে এটি রাতারাতি হওয়ার সম্ভাবনা নেই কারণ অবিশ্বস্ত বিরোধীরা উভয়ই একে অপরের কাছ থেকে অতিরিক্ত প্রতিশ্রুতি চায়।
জারিফ যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনও ক্ষতিপূরণের জন্য জোর দেননি। রাষ্ট্রপতি হাসান রুহানির মতো নেতারা যারা নতুনভাবে মার্কিন নিষেধাজ্ঞাগুলির অধীনে তেহরানকে যে ক্ষতিগ্রস্ত করেছে তার বিনিময়ে এটি দাবি করেছেন তার বিপরীতে, যুক্তিযুক্তভাবে যুক্তি দিয়েছিলেন যে হারানো তেলের রাজস্বের জন্য ওয়াশিংটনকে এটি পরিশোধ করতে হবে।
মিঃ বাইডেন যদি মার্কিন প্রতিশ্রুতি পূরণ করতে রাজি হন তবে আমরাও তাৎক্ষণিকভাবে চুক্তিতে আমাদের সম্পূর্ণ প্রতিশ্রুতিতে ফিরে যেতে পারি এবং পি ৫+১ এর কাঠামোর মধ্যে আলোচনার সম্ভাবনা রয়েছে, বুধবার জারিফ ওয়েবসাইটে পোস্ট করা একটি সাক্ষাত্কারে বলেছিলেন । ইরান রোজ।
জারিফ বলেন, আমেরিকা কীভাবে এই চুক্তিতে পুনরায় প্রবেশ করতে পারে তা নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত। “আগামী কয়েক মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে। বাইডেন তিনটি নির্বাহী আদেশ দিয়ে সমস্ত নিষেধাজ্ঞাগুলি তুলতে পারবেন।