বুধবার, জানুয়ারি ২০
Shadow

গবেষণায় কাট-পেস্ট একটি বড় রোগ : শিক্ষামন্ত্রী

প্রাইম ডেস্ক :

শিক্ষার পাশাপাশি দেশের উন্নয়নে গবেষণা খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে গবেষণার ক্ষেত্রে ভাষাগত দুর্বলতা একটি বড় সমস্যা। এর সঙ্গে আরেকটি বড় রোগ হচ্ছে ‘কাট-পেস্ট’। ইন্টারনেট আসার পর গবেষণা ক্ষেত্রে এটি আমাদের একটি বড় রোগে পরিণত হয়েছে।

আজ মঙ্গলবার (২৪ নবেম্বর) রাজধানীর মিরপুর সেনানিবাসে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) একটি সফটওয়্যারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কাট-পেস্ট করতে গিয়ে অনেক সময় দেখা যায় একবারে প্যারাগ্রাফ ধরে তুলে নিয়ে পেস্ট করে দিল। তাতে দেখা গেল প্রতিষ্ঠানের নামও হয়তো অন্য প্রতিষ্ঠানের নামের মধ্যে চলে এসেছে এবং সেটি অনেক জায়গাতে হয়।

তবে প্যারাগ্রাফ চেকারটি থাকলে সবার মাথার মধ্যে ‘কাট-পেস্ট’ বিষয়টি সব সময় থাকে। সাথে সাথে সৃজনশীলতা এবং নিজেরা মৌলিক কিছু করা সেটিতে আমাদের সকলকে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি আরও বলেন, গবেষণা খুব বড় একটি জায়গা এবং সেই গবেষণার কাজটি আমাদের করতে হবে। দেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে খুব ভালো গবেষণা করছে। তবে গবেষণায় আমাদের একটা জায়গাতে একটু দুর্বলতা আছে, সেই দুর্বলতার কারণে হয়তো বা আমরা অনেক ভালো গবেষণাও অনেক জায়গায় পৌঁছাতে পারি না। সেটা হচ্ছে আমাদের ভাষার ক্ষেত্রে দুর্বলতা। এটি শুধু ইংরেজি ভাষা নয়, আমাদের বাংলা ভাষার ক্ষেত্রেও অনেক দুর্বলতা রয়েছে। কারণ আমদের শেখানোর পদ্বতির মূলেই এ সমস্যা বিদ্যমান।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় শিক্ষণ পদ্ধতিতে আমাদের পরিবর্তন আনা খুব প্রয়োজন, যেটি আমরা আনার চেষ্টা চালাচ্ছি। আমাদের আধুনিক যে শিক্ষার প্রয়োজন রয়েছে সেই শিক্ষা এবং কারিগরি শিক্ষা যেটি বঙ্গবন্ধু জোর দিয়েছিলেন আর বর্তমানে বঙ্গবন্ধু কন্যাও জোর দিচ্ছেন। সে বিষয়টি মাথায় রেখে কাজ করছি।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিইউপির ভিসি মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান প্রমুখ বক্তব্য রাখেন।