বুধবার, জানুয়ারি ২৭
Shadow

আজ বেগম রোকেয়া দিবস

নিজস্ব প্রতিবেদক  :

বেগম রোকেয়া দিবস আজ। বাংলার নারী জাগরণের অগ্রদূত মহীয়সী বেগম রোকেয়ার আজ ১৩৭তম জন্ম ও ৮৫তম মৃতুবার্ষিকী।

১৮৮০ সালের এই দিনে তিনি রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্ম নিয়েও তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। বেগম রোকেয়া উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর তিনি কলকাতায় পরলোকগমন করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, দেশের উন্নয়নে নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে সহযাত্রী হিসেবে কাজ করতে হবে। তিনি বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত হবে। রাষ্ট্রপতি বলেন, আজকের এই দিনে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা। তিনি বলেন, বেগম রোকেয়া নারীমুক্তি, সমাজ সংস্কার ও প্রগতিশীল আন্দোলনের পথিকৃৎ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার বাণীতে বলেন, বেগম রোকেয়া ছিলেন নারী শিক্ষা ও নারী জাগরণের অগ্রদূত। বিশ শতকের প্রথম দিকে বাঙালি মুসলমানদের নবজাগরণের সূচনালগ্নে নারী শিক্ষা ও নারী জাগরণে তিনিই প্রধান নেতৃত্ব দেন।

রোকেয়া দিবস উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের পক্ষ থেকে আজ সকাল ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের রোকেয়া ভাস্কর্যে র‌্যালি সহকারে পুষ্পস্তবক অর্পণ করা হবে। বিকাল ৩টায় ডাকসু কনফারেন্স রুমে বেগম রোকেয়ার জীবন, সংগ্রাম ও শিক্ষা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে তার জন্মস্থান রংপুরের মিঠাপুকুরের পায়রাবন্দে তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.