শুক্রবার, মে ৭
Shadow

বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ

নিজস্ব প্রতিবেদক  :

জনবল চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারের রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল) রাজশাহী।

বিজ্ঞপ্তি অনুযায়ী সরকারের রেলপথ মন্ত্রণালয়ে সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ৬ জন, উপসহকারী প্রকৌশলী (ওয়ার্কস) পদে ৪ জন, উপসহকারী প্রকৌশলী (ওয়ে) পদে ৪ জন, উপসহকারী প্রকৌশলী (ব্রিজ) পদে ৪ জন, উপসহকারী প্রকৌশলী (সিগন্যাল) পদে ১ জন, উপসহকারী প্রকৌশলী (টেলিকম) পদে ১ জন, উপসহকারী প্রকৌশলী (ইলেকট্রিক) পদে ২ জন, রিসেটেলমেন্ট সহকারী পদে ১০ জন এবং এনভায়রনমেন্ট সহকারী পদে ২ জন নিয়োগ পাবেন। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে অস্থায়ী ভিত্তিতে কাজ করবেন এসব প্রকৌশলী ও সহকারীরা।

অন্যদিকে পোর্টার পদে ৯১ জন নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল), রাজশাহী বিভাগ। এসব পদে আবেদনের যোগ্যতা : রেলওয়ের সহকারী প্রকৌশলী (সিভিল) পদে আবেদনের জন্য বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল) পাস হতে হবে। উপসহকারী প্রকৌশলী (ওয়ার্কস), উপসহকারী প্রকৌশলী (ওয়ে) ও উপসহকারী প্রকৌশলী (ব্রিজ) পদে ডিপ্লোমা অব সিভিল ইঞ্জিনিয়ারিং পাস হতে হবে। উপসহকারী প্রকৌশলী (সিগন্যাল), উপসহকারী প্রকৌশলী ( টেলিকম) ও উপসহকারী প্রকৌশলী (ইলেকট্রিক) পদের আবেদনের যোগ্যতা ডিপ্লোমা অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার সায়েন্স অথবা আইটি ইঞ্জিনিয়ারিং। প্রত্যেকের ন্যূনতম ২.৭৫ সিজিপিএ থাকতে হবে। রিসেটেলমেন্ট সহকারী পদে কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ স্নাতক হতে হবে। এনভায়রনমেন্ট সহকারী পদে কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ কৃষি, জীববিজ্ঞান, ভূগোল, অর্থনীতি, সমাজবিজ্ঞান, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা বা পরিবেশবিজ্ঞানে স্নাতক হতে হবে। এ ছাড়া অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে পোর্টার পদে।

বয়সসীমা : প্রার্থীদের জন্য আবেদনের বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন-ভাতা : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-রেলওয়ের সহকারী প্রকৌশলী সিভিল পদে সর্বসাকল্যে বেতন দেওয়া হবে ৩৫,৬০০ টাকা। উপসহকারী প্রকৌশলী, রিসেটেলমেন্ট সহকারী ও এনভায়রনমেন্ট সহকারী পদে সাকল্যে বেতন দেওয়া হবে ২৭,১০০ টাকা। পোর্টার পদের জন্য বেতন দেওয়া হবে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে।

আবেদন যেভাবে : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদন ফরম পাওয়া যাবে http://pbrlp.teletalk.com.bd/jobapply.php-এই ওয়েবসাইটে। অন্যদিকে, বাংলাদেশ রেলওয়ে www.railway.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে পোর্টার পদের আবেদনের ফরম।

আবেদনের শেষ তারিখ ১৪ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published.