বুধবার, ফেব্রুয়ারি ২৪
Shadow

প্যারিসের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :

তিন দিনের সরকারি সফরে প্যারিসের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ওয়ান প্ল্যানেট সামিটে অংশগ্রহণের পাশাপাশি একাধিক দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে তাঁর।
প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইট আজ সোমবার সকাল ৯ টা ৫৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

সংসদ উপনেতা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বিবেচনায় বাংলাদেশ অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ। এ ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ সরকার ইতোমধ্যে জলবায়ু অভিযোজন ও উপশম বিষয়ে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে। একটি উন্নয়নশীল ও জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে জলবায়ু সহনশীলতা বৃদ্ধির লক্ষ্যে অভিযোজন বিষয়টি বাংলাদেশ সব সময় অগ্রাধিকার দিয়ে আসছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর নেতৃত্বে গৃহীত পদক্ষেপ ও কর্মসূচিতে বাংলাদেশের অর্জন ও সাফল্য বিশ্ব পরিমন্ডলে ব্যাপক প্রশংসা লাভ করেছে। প্ল্যানেট সম্মেলনের উচ্চ পর্যায়ের পর্বে প্রধানমন্ত্রী অভিযোজন ও জলবায়ু সহনশীলতা বিষয়ে বাংলাদেশের ভবিষ্যত্ কর্মপরিকল্পনা সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে সরকারের গৃহীত নানা পদক্ষেপ ও সাফল্য প্রধানমন্ত্রী তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সোমবার ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী দুই দেশের সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্রসমূহকে অধিকতর শক্তিশালী ও বিস্তৃত করার উদ্যোগ নেবেন। চলমান রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বিপাক্ষিক সহযোগিতা, সমুদ্র অর্থনীতিতে সহযোগিতা এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট উেক্ষপণসহ বিভিন্ন সহযোগিতা নিয়ে আলোচনা হবে। ফরাসি প্রেসিডেন্টের এলিসি প্রাসাদে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। সফরকালে প্রধানমন্ত্রী প্যারিসে ইন্টার কন্টিনেন্টাল প্যারিস লা গ্রান্ড এ বাংলাদেশিদের অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া ওয়ান প্ল্যানেট সামিট উপলক্ষে আগত সরকার ও রাষ্ট্রপ্রধানসহ  আয়োজক ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া এক মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী প্যারিসের চার্লস ডি গৌল আন্তর্জাতিক বিমান বন্দরে আজ স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় পৌঁছালে ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন অভ্যর্থনা জানাবেন। বুধবার তিনি প্যারিস ত্যাগ করে দুবাই হয়ে বৃহস্পতিবার ঢাকা পৌঁছবেন।

Leave a Reply

Your email address will not be published.