বুধবার, মার্চ ৩
Shadow

বঙ্গবন্ধুকে নিবেদিত অডিও এ্যালবাম ‘মহাকবি’

প্রাইম ডেস্ক :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতাবার্ষিকীতে প্রকাশিত হলো তাকে নিবেদিত অডিও এ্যালবাম ‘মহাকবি’। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) সহযোগিতায় অ্যালবামটি প্রকাশ করেছে মিউজিক অফ বেঙ্গল।

এ উপলক্ষে শনিবার সন্ধ্যায় ঢাকার অফিসার্স ক্লাবে এক প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়। এরমাধ্যমে প্রযোজনা প্রতিষ্ঠান হিসেবে বেঙ্গল অব মিউজিকের যাত্রা শুরু হলো। অনুষ্ঠানে মিউজিক অফ বেঙ্গলের লোগো উন্মোচন করা হয়।

মহাকবি এ্যালবামটি বঙ্গবন্ধুকে নিয়ে ১০টি মৌলিক গান গেয়েছেন শিল্পী কামাল আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, করোনার কারণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান সঙ্কুচিত হলেও বিভিন্ন জন নানা ভাবে বঙ্গবন্ধুকে স্মরণ করছে।

তিনি বলেন, তরুণ প্রজন্ম অনেক প্রতিভাবন। তারা গানকে ভালোবাসে। সঙ্গিত নিয়ে ননানা পরীক্ষা চালায়। করোনার মাধ্যমে আমার যে নতুন বিশ্বব্যবস্থায় প্রবেশ করতে যাচ্ছি তার নেতৃত্ব দেবে তরুণরা।

অনুষ্ঠানে একুশে পদক প্রাপ্ত সঙ্গিত পরিচালক শেখ সাদী খান বলেন, তার সঙ্গীত জীবনের বয়স ৫৫ বছর। তিনি এখনও সঙ্গীত নিয়ে কাজ করাতে চান। তরুণ প্রজন্মকে সঙ্গীতের জন্য গড়ে তুলতে চান।

অনুষ্ঠানে বিপিসির চেয়ারম্যান আবু বকর ছিদ্দীক বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। আমরা সকলে মিলে সেই বাংলাদেশ গড়া কাজকে এগিয়ে নিয়ে যাবো।

স্বাধীনতা পদক প্রাপ্ত রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, তরুণ প্রজন্মেও মধ্যে সঙ্গীতের বিশুদ্ধ চর্চা কম হচ্ছে বলে আক্ষেপ প্রকাশ করেন।

এ্যালবামের উল্লেখ্যযোগ্য গানগুলো হলো- এক মহান জাতির স্বাধীন জমিন, আকাশের মতো বিশাল হৃদয়, শেখ মুজিবের জন্ম শতবর্ষ, মহাকালের মহাকাব্য বাংলাদেশ, পাখিরা ডাকলো নাম ধরে, বঙ্গবন্ধু তুমি এক চেতনা, বাংলা নামের নৌকায় ছিল ইত্যাদি।