সোমবার, মার্চ ৮
Shadow

১০০ দিনে পাঁচ কোটি আমেরিকানকে ভ্যাকসিন

প্রাইম আন্তর্জাতিক  :

দায়িত্ব গ্রহণের পর গতকাল বৃহস্পতিবার প্রথম পূর্ণ কর্মদিবস অফিস করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন মহামারি নিয়ন্ত্রণে তার জাতীয় কর্মকৌশল বাস্তবায়নে বরাদ্দের ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়া কয়েকটি নির্বাহী আদেশেও সই করেন বাইডেন। আজ শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদেন এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন মতে, বাইডেন বলেছেন, তার ১৯৮ পৃষ্ঠার পরিকল্পনা হোয়াইট হাউস ডট গভ-এ পোস্ট করা হয়েছে। তিনি আরও বলেন, ‘আমাদের জাতীয় কর্মকৌশল বিস্তৃত। এটি রাজনীতি নয়, বিজ্ঞানের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি সত্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এখানে বিস্তারিতভাবে বলা রয়েছে।’

প্রতিবেদনে আরও বলা হয়, বাইডেন দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যে ৫ কোটি আমেরিকানের জন্যে ১০ কোটি ভ্যাকসিন শট দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছেন। তিনি জাতীয় টিকাদান কর্মসূচির মাধ্যমে তার পরিকল্পনার বাস্তবায়ন শুরু করতে চান।

‘আজ আমাদের প্রথম দিন,’ উল্লেখ করে বাইডেন বলেছেন, ‘এই পরিকল্পনাটি প্রণয়নে অনেকের মধ্যে সহযোগিতা করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টোনি ফিউসি।’ তিনি বলেন, ‘আমেরিকার জনগণ এ বিষয়ে ফাউসিসহ প্রকৃত বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের কাছ থেকে আরও অনেককিছু শুনবেন, প্রেসিডেন্টের কাছ থেকে নয়।’

এসময় সদ্য দায়িত্ব গ্রহণ করা জো বাইডেন বলেন, ‘আমি নিশ্চিত করতে চাচ্ছি যে তারা রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে কাজ করবেন। তারা কঠোরভাবে বিজ্ঞান ও স্বাস্থ্যসেবার ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেবেন। এর রাজনৈতিক ফলাফল কী হবে তার ওপর ভিত্তি করে নয়।