বুধবার, ফেব্রুয়ারি ২৪
Shadow

বাল্যবিয়ে রোধে আইন প্রয়োগের আহ্বান চিফ হুইপের

নিজস্ব প্রতিবেদক  :

চিফ হুইপ আ স ম ফিরোজ বাল্যবিয়ে রোধ সংক্রান্ত আইনগুলোর যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আরো জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) বাংলাদেশ, ইউনিসেফ, সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এবং রিসার্চ, বাংলাদেশ’র যৌথ আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশে মাতৃমৃত্যু সংক্রান্ত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

মাতৃমৃত্যুর সঠিক কারণ নিবন্ধন নিশ্চিত করার জন্য আইন প্রণয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণেরও আহ্বান জানান চিফ হুইপ।

চিফ হুইপ বলেন, বাংলাদেশ সরকার মাতৃস্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করার ফলে মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ৩৪৪ থেকে কমে ১৭০-এ আনা সম্ভব হয়েছে। তারপরও এখনো দেশে প্রতিবছর ৫ হাজার ২শ’ অর্থাৎ প্রতিদিন প্রায় ১৫ জন মা সন্তান জন্ম দিতে গিয়ে মারা যান। এই প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যুর অন্যতম কারণ হলো বাল্যবিয়ে এবং শতকরা ৬২ ভাগ বাড়িতে অদক্ষ দাইয়ের হাতে প্রসব করানো।

তিনি বলেন, দশম জাতীয় সংসদে ইউএনএফপি’র সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ এবং বাল্যবিবাহ প্রতিরোধে তিনটি কমিটি গঠন করে সংসদীয় স্থায়ী কমিটি এবং মন্ত্রণালয় একসাথে নিরন্তর কাজ করে যাচ্ছে।