মঙ্গলবার, জানুয়ারি ১৯
Shadow

রংপুরের পরিস্থিতি অনুকূলে: সিইসি

নিজস্ব প্রতিবেদক  :

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের বিদ্যমান পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, ভোটের সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখানকার সার্বিক পরিস্থিতি সম্পূর্ণ অনুকূলে রয়েছে। সুন্দর, সুষ্ঠু ও গ্রহণযোগ্য ভোট হবে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে বুধবর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান সিইসি। সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মাত্র একটি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হওয়ার কথা বললেও শেষ মুহূর্তে তাতেও সংশয় দেখছেন সিইসি। তিনি বলেন, রংপুরে গোটা তিনেক কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা হবে। একটি কেন্দ্রে ইভিএম ব্যবহারের কথা ছিল। সম্পূর্ণভাবে সিকিউরড হলে তখনই এটা ব্যবহার করা হবে।

কে এম নূরুল হুদা বলেন, ইভিএম টেকনিক্যাল বিষয়, কারিগরি টিম পরীক্ষা-নিরীক্ষা করছে। এখনো কনফার্ম করতে পারছি না ইভিএম হবে কি না। শতভাগ নিশ্চিত না হয়ে তো ব্যবহারের যেতে পারি না।

এই নির্বাচনে সাড়ে পাঁচ হাজারেরও বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে জানিয়ে নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণে নির্বাহী ও বিচারিক হাকিম, মনিটরিং টিমসহ সংশ্লিষ্ট মাঠে রয়েছে বলেও জানান সিইসি।

এদিকে সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, রংপুর সিটিতে নির্বাচন কমিশন মডেল নির্বাচন করতে চায়। যাতে ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়ে বাড়ি যেতে পারেন সে ব্যবস্থাও নেয়া হয়েছে। আগামী সিটি নির্বাচনে যেন এই মডেল ব্যবহার করা যায় সে চেষ্টা করা হচ্ছে।