শুক্রবার, এপ্রিল ২৩
Shadow

ময়মনসিংহে কবি সমাবেশে দুই বাংলার কবিদের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক  :

ময়মনসিংহ শহরের কারিতাস মিলনায়তনে স্বতন্ত্র ষাহিত্য পত্র আয়োজিত দুই বাংলার কবিদের নিয়ে অনুষ্ঠিত হলো দ্বিতীয় কবি সমাবেশ-২০১৮। এ উপলক্ষে রবিবার ময়মনসিংহে দুই বাংলার কবিদের মিলনমেলায় পরিণত হয়।

বিকাল চায়টায় শুরু হয় কবি সম্মেলনের আনুষ্ঠানিকতা। কবি ফরিদ আহমেদ দুলালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কবি মুহাম্মদ নুরুল হুদা। বিশেষ অতিথি হিসাবে মঞ্চে উপস্থিত ছিলেন, কবি হাবিবুল্লাহ সিরাজি, কবি মুশাররফ করিম ও ভারতের পশ্চিমবঙ্গে কবি শ্যামল কান্তি দাস। অতিথিদের শুভেচ্ছা বক্তব্য ও উত্তরীয় পরানোর পর পাঠোন্মচন করা হয় স্বতন্ত্রের হাবিবুল্লাহ সিরাজি সংখ্যা।

কবি সমাবেশে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও দিল্লি থেকে বাংলা ভাষার শতাধিক কবি এতে যোগ দেন। কবি সমাবেশেরর সহযোগিতা করে ময়মনসিংহ সাহিত্য সংসদ, প্রগতি সাহিত্য সংঘ ময়মনসিংহ, নাট্যাঙ্গন নাট্য পরিবার, বিভাগীয় সাহিত্য পরিষদ ময়মনসিংহ, নৈ:শব্দ সাহিত্য আড্ডা এবং পরম্পরা।

একে একে কথা ও স্বরচিত কবিতায় নিজেদের কথা বলেন কবিরা। কবিদের বক্তব্যে দুই বাংলার সাংস্কৃতিক মিল ও অমিলের বিষয়গুলো উঠে আসে। দুই বাংলার মানুষের জীবনাচারে বেশ তফাৎ থাকলেও ভাষা ও সাহিত্যের মিল রয়েছে বলে একে অন্যের প্রতি ভালবাসা অনুভর করেন। ভারতের কবিরা বলেন, ভারতের ৫০ জনের মত কবি এবার বাংলাদেশের কবিদের কবিতা শুনে সমৃদ্ধ হয়েছেন। দুই দেশের সাহিত্যের এই বিনিময় অব্যাহত রাখার আহ্বান জানান পশ্চিমবঙ্গের কবিরা। কবি সমাবেশে স্বরচিত পাঠ ও কথা ছাড়া ছিল সাহিত্য কেন্দ্রিক আড্ডা।