শনিবার, এপ্রিল ১৭
Shadow

গফরগাঁওয়ের শতাধিক পরিবারে দুঃখ বানুয়াদী বিল

আব্দুল আজিজ :
ময়মনসিংহ্ জেলার গফরগাঁও উপজেলার পাইথল ইউনিয়নের বানুয়াদী টেকের কয়েকশ কৃষকের দুঃখ এখন বানুয়াদি বিল।

এই বিলের বোরো ধানের উপর নির্ভরশীল পরিবার গুলোর চোখে মুখে এখন শুধুই অন্ধকার।
চলতি বোরো মৌসুমে এই বিলের পনি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতায় এখন বিলের জমি ধান চাষের অনুপযোগি হয়ে পরেছে।
স্থানীয়রা জানান, এই বানুয়াদী বিলে কয়েকশ কৃষকের ৩০ একর জমি রয়েছে। হতদরিদ্র এই কৃষক পরিবারে একমাত্র ভরসা বোরো ধান চাষ। কিন্তু দীর্ঘ দিন যাবৎ বিলটি জলাবদ্ধতার কবলে পরায় এখনো বোরো চাষের প্রস্তুতি শুরু করতে পারছেন না তারা।
বানুয়াদি গ্রামের কৃষক হাজ্বী নাজিম উদ্দিন জানান, ইতিপূর্বে এই বিলের পনি নিষ্কাশন হয়ে থাকলেও বর্তমানে গয়েশপুর কান্দি পাড়া সড়ক নির্মাণের সময় পানি নিষ্কাশনের ব্যবস্থা না রাখাই স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে ।
বিল মাখল গ্রামের আহাম্মাদ মন্ডল জানান, এই বিলের ধান চাষের উপর আমরা নির্ভরশীল, কিন্তু বর্তমানে যে অবস্থা তাতে আমাদের দূঃচিন্তা বেড়ে গেছে । চলতি বছর বোরো চাষ না করতে পারলে ছেলে-মেয়ে নিয়ে কি খাব ।
একই গ্রামের রোসমত আলী মন্ডল জানান, এই বিলের বোরো ধানের উপর আমরা নির্ভরশীল । এ বছর যদি আমরা ধান চাষ না করতে পারি তাহলে আমাদের না খেয়ে মরতে হবে ।
পাইথল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান ঢালী জানান, এ বিষয়ে অবগত হয়ে কৃষকের দূর্ভোগ লাগবে বিল এলাকা পরিদর্শন করেছি। প্রাথমিক ভাবে পানি নিষ্কাশনের ব্যবস্থা করেছি। স্থায়ি ভাবে পানি নিষ্কাশনের জন্য বক্স কালবাট ও ড্রেনের ব্যবস্থা করা হবে ।