ইজতেমায় অংশ নিচ্ছেন না মাওলানা সাদ

নিজস্ব প্রতিবেদক  :

ভারতের তাবলিগ জামাতের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভির বিশ্ব ইজতেমায় অংশ নিচ্ছেন না। বৃহস্পতিবার ডিএমপির যুগ্ম কমিশনার কৃষ্ণপদ রায় সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন, সার্বিক বিষয় বিবেচনা করে মাওলানা সাদ ইজতেমা ময়দানে যাবেন না। তিনি কাকরাইল মসজিদেই অবস্থান করবেন।

বুধবার দুপুরে বিশ্ব ইজতেমায় যোগ দিতে দিল্লির নিজামুদ্দিন মারকাজের জিম্মাদার মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি ঢাকায় আসেন। তবে তার আসাকে কেন্দ্র করে বিমানবন্দর এলাকায় বিক্ষোভ করেন হাজার হাজার মুসল্লি। এদিন সকাল থেকে বিমানবন্দরের অদূরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বায়তুস সালাম জামে মসজিদ সংলগ্ন চত্বরে এ বিক্ষোভ চলে। বিক্ষোভের মাঝেই বিশেষ ব্যবস্থায় কাকরাইল মসজিদে পৌঁছান মাওলানা সাদ কান্ধলভি। তিনি বর্তমানে রাজধানীর কাকরাইল মসজিদে অবস্থান করছেন। তাকে নিরাপত্তা দিতে মসজিদ ঘিরে রেখেছে পুলিশ।

ভারতীয় উপমহাদেশে তাবলিগ জামাতের মূল কেন্দ্রে বা মারকাজ দিল্লিতে। কেন্দ্রীয় ওই পর্ষদকে বলা হয় নেজামউদ্দিন, যার ১৩ জন শুরা সদস্যের মাধ্যমেই উপমহাদেশে তাবলিগ জামাত পরিচালিত হয়। এই পর্ষদের সদস্য মাওলানা সাদ সম্প্রতি নিজেকে তাবলিগের আমির দাবি করে বসেন। ফলে তার বাংলাদেশে আসা নিয়ে দেশে তাবলিগের মূল দায়িত্বশীল ব্যক্তিদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। এ কারণে বাংলাদেশসহ সারা বিশ্বের আলেমগণ মাওলানা সাদ কান্ধলভীকে তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমায় না আসার আহ্বান জানিয়েছিলেন।