বুধবার, এপ্রিল ১৪
Shadow

তালেবানদের বিরুদ্ধে চূড়ান্ত অভিযানে নামা উচিত: ট্রাম্প

প্রাইম আন্তর্জাতিক  :

কাবুলে শনিবার দুপুরে বিধ্বংসী বিস্ফোরণের পরে জঙ্গি গোষ্ঠী তালেবানদের দমনে হেস্তনেস্ত করার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ট্রাম্পের এই ইঙ্গিতই রক্তচাপ বাড়িয়ে দিয়েছে পাকিস্তানের।

কাবুল বাজারে শনিবারের বিস্ফোরণের দায় তালেবান স্বীকার করায় চাপ বেড়েছে আমেরিকার। কারণ, এক সপ্তাহের মধ্যে পরপর দু’টি বড় বিস্ফোরণ প্রমাণ করেছে, আমেরিকার দীর্ঘ সেনা অভিযানে কিছুটা শক্তিক্ষয় হলেও ফের সংগঠিত হচ্ছে তালেবান।

পাশাপাশি, একাধিক সংগঠন তালেবানকে শান্তির পথে আনার জন্য যে চেষ্টা চালিয়েছে, তাতে যে আদৌ কোনো লাভ হয়নি, তাও স্পষ্ট হয়ে গেছে। এই অবস্থায় বিভিন্ন দেশ শনিবারের হামলার নিন্দা করলেও চড়া সুরে হুমকি দিয়ে ট্রাম্প বলেছেন, ‘তালেবান এবং জঙ্গি পরিকাঠামোকে সাহায্যকারীদের বিরুদ্ধে চূড়ান্ত অভিযানে নামা উচিত সব দেশের।’

আফগানিস্তান সরকার দীর্ঘদিন ধরেই অভিযোগ করছে, পাকিস্তানের নিরাপদ আশ্রয়ে থেকেই কাজ চালিয়ে যাচ্ছে তালেবান জঙ্গিরা। ইসলামাবাদ প্রতিবারই এই অভিযোগ অস্বীকার করলেও তা মানতে নারাজ যুক্তরাষ্ট্র। সম্প্রতি ট্রাম্প প্রশাসন পাকিস্তানকে সামরিক খাতে ২০০ কোটি ডলারের সাহায্য আটকে দিয়েছে। বিষয়টি নিয়ে ইসলামাবাদ ক্ষোভ জানালেও এখনও পর্যন্ত সুর নরম করেনি ট্রাম্প প্রশাসন।