রবিবার, ফেব্রুয়ারি ২৮
Shadow

সুইস প্রেসিডেন্ট আসছেন রোববার

প্রাইম আন্তর্জাতিক  :

চারদিনের রাষ্ট্রীয় সফরে আগামী রোববার বাংলাদেশে আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসেত। সুইস প্রেসিডেন্ট হিসেবে এই প্রথম সফরে আসছেন তিনি।
পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ সুইস দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।

আঁলা বেরসেতের সফরে মিয়ানমারের রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং দুই দেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠার বিষয় গুরত্ব পাবে। সুইস প্রেসিডেন্ট কক্সবাজার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড শুরু থেকেই মানবিক সহায়তা দিয়ে আসছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সুইস প্রেসিডেন্টকে পূর্ণ রাষ্ট্রীয় আয়োজনে অভ্যর্থনা জানানো হবে। রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রেসিডেন্ট আঁলা বেরসেতকে বিমানবন্দরে স্বাগত জানাবেন এবং তার সম্মানে বঙ্গভবনে একটি রাষ্ট্রীয় ভোজের আয়োজন করবেন। রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে তার আলোচনা হবে।
সুইস প্রেসিডেন্টের সফরে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেওয়ার পাশাপাশি, উভয় দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদারের বিষয়ে আলোচনা হবে। বেরসেত তার সফরে নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। এ ছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন।