মঙ্গলবার, মার্চ ২
Shadow

প্রধান বিচারপতি হলেন সৈয়দ মাহমুদ হোসেন

নিজস্ব প্রতিবেদক  :

বাংলাদেশে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিনিয়র বিচারক সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান বিচারপতি পদে নিয়োগ দেয়া হয়েছে। আজ শুক্রবার দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার নিয়োগ আদেশে স্বাক্ষর করেছেন। গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেছেন রাষ্ট্রপতির প্রেস সচিব ও বঙ্গভবনের মুখপাত্র মো. জয়নাল আবেদীন। তিনি বলেন, আগামীকাল শনিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি নতুন প্রধান বিচারপতিকে শপথ বাক্য করাবেন। এদিকে রাষ্ট্রপতি নতুন প্রধান বিচারপতি পদে শুক্রবারই নিয়োগ দিচ্ছেন বলে আগেই জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে কাকে নিয়োগ দেওয়া হচ্ছে সেই বিষয়ে তখন কিছু বলেননি তিনি।
১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর জন্ম নেওয়া বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ৬৭ বছর পূর্ণ হওয়া পর্যন্ত প্রধান বিচারপতি পদে থাকবেন। লন্ডন বিশ্ববিদ্যালয়ে পড়শোনা করা এই বিচারপতি ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন। ১৯৯৯ সালে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান। রাষ্ট্রপক্ষের আইনজীবী থাকা অবস্থায় ২০০১ সালের ২২ ফ্রেব্রুয়ারি নিয়োগ পান অতিরিক্ত বিচারপতি হিসেবে। ২ বছর পর ২০০৩ সালে হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন। পরবর্তীতে ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান।
প্রসঙ্গত নানা নাটকীয়তার মধ্যে গত নভেম্বর মাসে পদত্যাগ করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা। এর পর থেকে বাংলাদেশের প্রধান বিচারপতির পদটি শূন্য ছিল। তবে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারক মো. আবদুল ওয়াহহাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেছেন।