বুধবার, এপ্রিল ১৪
Shadow

শ্রীপুরে যাত্রী অধিকার নিয়ে ইয়ূথ ফোরামের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক  :

সিটিং বাসের নামে যাত্রীদের হয়রানী, অতিরিক্ত ভাড়া আদায় ও শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া প্রচলনসহ ৮দফা দাবিতে মানববন্ধন করেছে শ্রীপুর উপজেলা ইয়ূথ ফোরাম। বিকাল সাড়ে ৪টায় গাজীপুরের শ্রীপুুর উপজেলার মাওনা চৌরাস্তায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, সারা দেশে সিটিং সার্ভিসের নামে এক নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রচলিত ভাড়ার পরিবর্তে দ্বিগুন ভাড়া নিয়ে বাস মালিকেরা উপযুক্ত সেবা দিচ্ছেন না। সরকারিভাবে ভাড়ার নির্দিষ্ট তালিকা থাকলেও সিটিং সার্ভিসের নামধারী পরিবহন কোম্পানীগুলো তা মানছে না। তা ছাড়া শিক্ষার্থীরা বাসে অর্ধেক ভাড়া সুবিধা পাচ্ছেন না। কিছু ক্ষেত্রে অর্ধেক ভাড়া নিলেও সংশ্লিষ্ট পরিবহন কোম্পানীগুলো স্বল্পসংখ্যক শিক্ষার্থী বহন করে। অর্ধেক ভাড়ায় নিতে হবে বলে অনেক সময় কিছু বাসের সহকারী শিক্ষার্থীদের ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার মতো ঘটনাও ঘটিয়েছে। এসব বিষয়ে আট দফা দাবি নিয়ে মাঠে নেমেছে সংগঠনটি। আট দফা দাবির মধ্যে আছে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নিতে হবে, সিটিং সার্ভিসের নামে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করা, পুরাতন গাড়িকে সিটিং সার্ভিসে ব্যবহার বন্ধ, নারী যাত্রীদের সাথে দুর্ব্যবহার বন্ধ করা, ভাড়ার তালিকা টানানো, প্রতিটি বাসে যাত্রী সংখ্যা নির্দিষ্ট করা, শিক্ষার্থীদের জন্য আলাদা যানবাহনের ব্যবস্থা করা, শিক্ষার্থী ও নারী যাত্রীদের নিরাপত্তা বৃদ্ধি করা। মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য ও স্থানীয় সাধারন যাত্রীরা।

শ্রীপুর উপজেলা ইয়ূথ ফোরামের সভাপতি সাহিদা আক্তার জানান, আট দফা দাবি আদায়ে মানববন্ধনের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করে যাত্রীদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করার জন্য তারা কাজ করছে। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হবে বলেও জানান তিনি।