বৃহস্পতিবার, জানুয়ারি ২৮
Shadow

উন্নয়ন-অগ্রগতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ: রাষ্ট্রপতি

প্রাইম ডেস্ক :

বিশ্বে উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশকে উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে অভিহিত করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, দীর্ঘমেয়াদী উন্নয়ন যুদ্ধে জয়লাভ করতে কৃষি ও কৃষকের উন্নয়ন অপরিহার্য। সরকারের নিরলস প্রচেষ্টায় জলবায়ু পরিবর্তনজনিত বৈরিতা মোকাবিলা করে খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ বিরল দৃষ্টান্ত। বৃহস্পতিবার বিকেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ উন্নয়ন ও অগ্রগতির উজ্জ্বল দৃষ্টান্ত। মুক্তিয়ুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে সরকার দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদান রেখে যাচ্ছে। রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ অনুসরণ করে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে।

নবীন কৃষি গ্র্যাজুয়েটদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, দীর্ঘ ও কঠোর সাধনার মাধ্যমে তোমরা স্বপ্নের গন্তব্যে আজ উপনীত। কৃতিত্ব ও সাফল্য দীপ্ত তোমাদের জীবনের এই অধ্যায়। তাই আজ শুধু স্বজন পরিজন নয়, বরাং সমগ্র জাতি তোমাদের নিয়ে গর্ব করে। এতোদিন তারা তোমাদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন, তোমরা দু’হাত ভরে নিয়েছে। এ সবই সম্ভবপর হয়েছে জনগণের ট্যাক্সের টাকায়। এখন থেকে তোমাদের কাঁধে পড়বে লাঙল-জোয়াল। দায়িত্ব নিতে হবে, জাতির অনেক ঋণ তোমাদের কাছে। এবার ঋণ পরিশোধের পালা, গোটা দেশ আজ তোমাদের দিকে তাকিয়ে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে।

বেলা ২টা ১০ মিনিটে একটি বিশেষ বিমানে রাষ্ট্রপতি সিলেট ওসমানী বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে প্রথমে হযরত শাহজালাল (র.) ও পরে হযরত শাহপরান (র.) মাজার জিয়ারত শেষে বেলা ৩টা ৩৫ মিনিটে সমাবর্তন শোভাযাত্রাসহ মঞ্চে পৌঁছান রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। বেলা ৩টা ৪৩ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সিকৃবির উপাচার্য প্রফেসর ড. গোলাম শাহি আলম। সমাবর্তন বক্তা ছিলেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভিসি ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। সমাবর্তন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

সমাবর্তন বক্তব্যে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভিসি ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, দেশে উচ্চতর কৃষি শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে দ্বিতীয় পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে সিকৃবি ১১ বছর ধরে দক্ষ কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানী তৈরি করে আসছে।

এদিকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সিলেট সফরকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) মুহাম্মদ আবদুল ওয়াহাব বলেন, রাষ্ট্রপতির সিলেট সফরকে কেন্দ্র করে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা ছিলো। পর্যাপ্ত ফোর্স মোতায়েনের পাশাপাশি টহল দল, চেকপোস্টও ছিল নগরজুড়ে।