শুক্রবার, জানুয়ারি ২২
Shadow

সাড়ে ছয় কেজি ওজনের পেঁয়াজ!

প্রাইম ডেস্ক :

সবজি হিসেবে পেঁয়াজের কদর দীর্ঘদিনের। আমাদের দেশের জমিতেও পেঁয়াজ ফলে। এখন প্রশ্ন একটা পেঁয়াজের ওজন কতটুকু হতে পারে?। এর উত্তর আসবে কয়েক গ্রাম, তাই না? তবে যদি বলা হয়, একটা পেঁয়াজের ওজন সাড়ে ছয় কেজির বেশি-তাহলে কেউ বিশ্বাস করতে চাইবে না। তবে ঘটনাটি সত্যি। এবার লন্ডনের এক কৃষক ছয় দশমিক ৬শ’ গ্রাম ওজনের এক পেঁয়াজ ফলিয়ে আলোচনায় এসেছেন। রেকর্ড বইয়ে নাম উঠেছে তার। পিটার গ্লেসব্রুক নামের এই পেঁয়াজ চাষী তার উত্তর ইংল্যান্ডের বাগানে এই পেঁয়াজ চাষ করেন। পেঁয়াজটি তিনি সম্প্রতি ইয়র্কশায়ারের সবজি মেলায় প্রদর্শন করেন। তার পেঁয়াজটি বিশ্বের সবচে বড় পেঁয়াজের মর্যাদা পায়। এটি মেলায় আনা মাত্র চারদিকে হৈচৈ পড়ে যায়। দূরদূরান্ত থেকে লোকজন এই পেঁয়াজ দেখতে আসে। অনেক শৌখিন লোক এটির সঙ্গে সেলফি তোলার আবদার করে। মেলার আয়োজক কমিটি অবশ্য এসব সেলফিপ্রেমীদের নিরাশ করেনি।

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের প্রথমসারির অনেক কৃষি বিজ্ঞানী পিটার গ্লেসব্রুকের কাছে এই দানবীয় পেঁয়াজ ফলানোর রহস্য জানতে চেয়েছেন। অনেকে তাদের ফার্মে এই চাষীকে কাজের অফার দিয়েছে।

সংবাদ সম্মেলনে পিটার গ্লেসব্রুক বলেন, আমার বাগানের মাটি খুব উর্বর ছিল। আমি ও আমার স্ত্রী খুব যতœ নিয়ে এই বাগান পরিচর্যা করি। আমরা এখানে প্রাকৃতিক সার ব্যবহার করেছি। পাশাপাশি নিয়মিত পানি দিয়েছি। তবে পেঁয়াজটির ওজন পুরোপুরি সাত কেজি হলে আরও খুশি হতেন এই কৃষক।

 

Leave a Reply

Your email address will not be published.