শুক্রবার, মে ৭
Shadow

সৌদি আরবে সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ে রদবদল

আন্তর্জাতিক ডেস্ক :

সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ কয়েকটি রাজকীয় আদেশ জারির মাধ্যমে সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ে বড় ধরণের রদবদল করেছেন। সোমবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানায়। খবর সিনহুয়ার।
খবরে বলা হয়, সামরিক বাহিনীর চিফ অব স্টাফ এবং স্থল ও বিমানবাহিনী প্রধানকে বরখাস্ত করা হয়েছে। আব্দুল রহমান বিন সালেহ আল-বুনিয়ানের স্থলে চিফ অব স্টাফ হিসেবে ফায়াদ আল-রুওয়ালিকে নিয়োগ দেয়া হয়েছে।
এছাড়া কয়েকটি মন্ত্রণালয়েও পরিবর্তন আনা হয়েছে। এক্ষেত্রে শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ে এক নারীকে উপমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তার নাম তামাদার বিনতে ইউসুফ আল রামাহ। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আসির প্রদেশে ডেপুটি গভর্নর হিসেবে প্রিন্স তুর্কি বিন তালালকে নিয়োগ দেয়া হয়েছে। তার ভাই বিলিয়নিয়ার প্রিন্স আল-ওয়ালেদ বিন তালালকে কিছুদিন আগে আরো কয়েকজন ্িপ্রন্সের সাথে বন্দি করা হয়। দুই মাস পর তিনি মুক্তি পান।
প্রতিরক্ষামন্ত্রী ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সুপারিশের ভিত্তিতে সৌদি আরবে বড় ধরণের এ রদবদল করা হলো।
সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে প্রায় তিন বছর ধরে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। জোটটি সম্প্রতি সেখানে বেকায়দায় পড়েছে। এই পরিস্থিতিতে সামরিক চিফ অব স্টাফসহ শীর্ষ সেনা কর্মকর্তাদের বরখাস্ত করার সিদ্ধান্ত নিল সৌদি আরব।
উল্লেখ্য, কয়েক দিন আগে দুর্নীতি বিরোধী অভিযানের নামে বেশ কয়েকজন প্রিন্স, মন্ত্রী ও ব্যবসায়ীকে ক্রাউন প্রিন্সের নির্দেশেই বন্দি করা হয়েছিল।