শুক্রবার, এপ্রিল ২৩
Shadow

কৃষি বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকাশক্তি

নিজস্ব প্রতিবেদক  :

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকাশক্তি। কৃষির উন্নয়ন মানে দেশের সামগ্রিক উন্নয়ন।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি আজ বুধবার একথা বলেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকাশক্তি। আবহমানকাল থেকে বাঙালির প্রাত্যহিক জীবন জীবিকার পাশাপাশি কৃষি আমাদের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তাই কৃষির উন্নয়ন মানে দেশের সামগ্রিক উন্নয়ন। জনসংখ্যা বৃদ্ধি, ক্রমহ্রাসমান কৃষিজমি, জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাবসহ নানা কারণে দেশের বিশাল জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা এক বিরাট চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক কৃষি আজ ছড়িয়ে পড়েছে তৃণমূলে। কৃষি ও কৃষকের সাফল্যগাথার এ ধারা অব্যাহত রাখতে শস্যের বহুমুখীকরণ ও ভূমির সর্বোত্তম ব্যবহার, কৃষি আধুনিকীকরণ, প্রতিকূলতাসহিষ্ণু নতুন নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারে কৃষিবিজ্ঞানী, কৃষক, সম্প্রসারণবিদ এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

কৃষিক্ষেত্রে অনন্যসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ যে সব ব্যক্তি ও প্রতিষ্ঠান ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৩’ এ ভূষিত হয়েছেন তাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, এ পুরস্কার কৃষি কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আগামীতে আরো উৎসাহিত ও অনুপ্রাণিত করবে বলে আমার দৃঢ়বিশ্বাস।

তিনি বলেন, কৃষিক্ষেত্রে অসামান্য সাফল্যের স্বীকৃতি স্বরূপ ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৩’ প্রদান করা হচ্ছে জেনে আমি আনন্দিত। রাষ্ট্রপতি, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৩ প্রদান কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।