শনিবার, এপ্রিল ১৭
Shadow

রাজশাহীতে ‘মাহালে ভাষাকে’ জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক  :

রাজশাহীতে মাহালে মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ‘মাহালে ভাষাকে’ জাতীয়করণের দাবি জানানো হয়েছে।
দিবসটি উপলক্ষে আজ শুক্রবার দুপুরে রাজশাহীর মহিষবাথান কারিতাস মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে মাসাউস এবং মাহালে ল্যাঙ্গুয়েজ ডেভেলপমেন্ট কমিটি (এমএলডিসি)।
এতে বক্তারা বলেন, ‘আমাদের মাতৃভাষা মাহালে ভাষা। কিন্তু এই ভাষায় অন্য কেউ কথা বলে না। আদিবাসীরা ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে পরিচিত হলেও এখনো সরকার দেশের ৫০টি নৃগোষ্ঠীর মধ্যে ২৭টি নৃগোষ্ঠীকে স্বীকৃতি দিয়েছে। সেই ২৭টি নৃগোষ্ঠীর মধ্যে আমরা নেই। আমাদের ভাষাকে অবহেলা করা হয়েছে।’
তারা আরও বলেন, ‘একটি ভাষাকে অবহেলা করা হলে একটি জাতিকে অবহেলা করা হয়। তাই আমরা চাই এ ভাষাকে মূল্যায়ন করে এবং জাতীয়করণ করে আমাদের জাতি হিসেবে স্বীকৃতি দেওয়া হোক।’
সভায় মমতা ও শিখা হাজদার সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ইউনাইটেড নেশন অব অর্গানাইজেশন জাপান এশিয়া কালচারাল এক্সচেঞ্জের সিইও তুষার রায়। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক অভিজিৎ রায়, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. মো হাবিবুর রহমান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আল জাবির, রাজশাহী সরকারি কলেজের প্রভাষক টিউটোনিয়াস হেম্ব্রম, ইউএনজেসিইর প্রাবন্ধিক ও প্রকল্প পরিচালক ইমরান হাসান শিমুল প্রমুখ।
এর আগে সকাল ১০টার দিকে রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রাজশাহীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে কারিতাস মিলনায়তনে গিয়ে আলোচনাসভায় মিলিত হয়। সভায় অতিথিদের উত্তরীয় ও ক্রেস্ট দেওয়া করা হয়। পরে বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা।