শুক্রবার, মে ৭
Shadow

প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিচারের দ্বার উন্মুক্ত করতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক  :

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিচারপ্রার্থী জনগণের জন্য বিচারের সুযোগ নিশ্চিত করতে হবে। প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিচারের দ্বার উন্মুক্ত করতে হবে। তাহলেই দেশে ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা পাবে।
আজ শনিবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েন আয়োজিত বাংলাদেশের নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।
শিরীন শারমিন চৌধুরী বলেন, সকলের জন্য ন্যায়বিচার নিশ্চিত করা, সংবিধানের আলোকে প্রতিটি মানুষের বিচার পাওয়ার অধিকার সুনিশ্চিত করা এবং আইনের শাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে ন্যায় ও সমতাভিত্তিক সমাজ গড়ে তোলার ক্ষেত্রে বিচার বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
নারীদের জন্য অনুকূল কর্ম পরিবেশ, নারীদের অধিকার প্রতিষ্ঠা, নারীদের প্রতি সহিংসতা প্রতিরোধ ও তাদের সুরক্ষা নিশ্চিতকরণে আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে বিচার বিভাগকে ভূমিকা রাখার আহ্বান জানান স্পিকার।
স্পিকার আরও বলেন, বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সঙ্গে সম্পৃক্ত থাকায় তাদের মাধ্যমে নারী বিজ্ঞ বিচারকদের সফলতা ও  অর্জনগুলো আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরা সম্ভব হয়েছে। ফলে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ যে একটি উজ্জ্বল দৃষ্টান্ত এটি বিশ্বব্যাপী প্রতিভাত হয়েছে।
বিচারকদের দক্ষতা, সততা, মেধা ও প্রজ্ঞা দিয়ে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাওয়ার আহ্বান জানান স্পিকার।